শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা

নিয়োগ হচ্ছে আরও পাঁচ হাজার চিকিৎসক টেকনিশিয়ান

নিজস্ব প্রতিবেদক

করোনা সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শিগগিরই নিয়োগ দেওয়া হচ্ছে আরও দুই হাজার চিকিৎসকসহ পাঁচ হাজার স্বাস্থ্যকর্মী। এর মধ্যে দিয়ে চলতি বছরে স্বাস্থ্যকর্মী নিয়োগে এ যাবতকালের সব রেকর্ড ভাঙতে যাচ্ছে দেশ। প্রসঙ্গত, এ মাসের শুরুতেই দুই হাজার চিকিৎসক ও পাঁচ হাজার ৫৪ জন নার্স নিয়োগ দিয়েছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, করোনাভাইরাস সংকট  মোকাবিলায় গত ৪ মে দুই হাজার চিকিৎসক এবং ৭ মে পাঁচ হাজার ৫৪ নার্স  নিয়োগ দেয় সরকার। এবার নিয়োগ দেওয়া হচ্ছে এক হাজার ২০০ টেকনোলজিস্ট, এক হাজার ৬৫০ টেকনিশিয়ান ও ১৫০ জন রেডিওগ্রাফার। সেই সঙ্গে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছে। এ নিয়োগ সম্পন্ন হলে করোনাকে কেন্দ্র করে চিকিৎসক-স্বাস্থ্যকর্মী নিয়োগের সংখ্যা ১২ হাজার ছাড়াবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেলের প্রধান অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান বলেন, তিন হাজার মেডিকেল  টেকনোলজিস্ট, টেকনিশিয়ান ও রেডিওগ্রাফার নিয়োগ  দেওয়ার জন্য ঈদের মধ্যেই প্রধানমন্ত্রীর অনুমোদন  পেয়েছি। বিষয়টা স্বাস্থ্য বিভাগকে জানিয়ে দিয়েছি। নিয়োগের ক্ষেত্রে স্বাস্থ্য, জনপ্রশাসন, অর্থসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় জড়িত। সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দ্রুততার ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা চলছে। এ ছাড়া আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের নির্দেশ এসেছে। সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। বাংলাদেশের ইতিহাসে একসঙ্গে এতবেশি চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান নিয়োগ আগে কখনোই হয়নি। তিনি বলেন, প্রধানমন্ত্রী স্বাস্থ্য খাত নিয়ে অনেক চিন্তা-ভাবনা করেন। উনি হয়ত  দেখছেন যে, স্বাস্থ্য খাতকে আরও গতিশীল করার দরকার রয়েছে। এ জন্য প্রতিনিয়ত বিভিন্ন নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, নতুন নিয়োগপ্রাপ্তরা মহামারী থাকাকালীন করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত থাকবেন। মহামারী কেটে গেলে বিভিন্ন হাসপাতাল ও ল্যাবে তাদের পদায়ন করা হবে।

সর্বশেষ খবর