শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

গাজীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

করোনাভাইরাসের কারণে বন্ধ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রা পরিবারে নতুন করে জন্ম নিয়েছে শাবক। দর্শনার্থীবিহীন পার্কে উপযুক্ত পরিবেশ পেয়ে শাবকের জন্ম হওয়ায় খুশি পার্ক কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সারোয়ার হোসেন খান জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য পার্ক প্রতিষ্ঠালগ্নে বেশ কিছু জেব্রা আনা হয়েছিল। দেশীয় আবহাওয়ার সঙ্গে সহজেই মানিয়ে নেওয়ায় গত পাঁচ বছর ধরে জেব্রাগুলো নিয়মিত শাবকের জন্ম দিচ্ছে। নতুন এই শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ১৯টিতে। আগের ১৮টি জেব্রার মধ্যে সাতটি পুরুষ ও ১১টি স্ত্রী প্রজাতির। বৃহস্পতিবার সকালে জন্ম নেওয়া শাবকের লিঙ্গ পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। শাবক ও তার মায়ের পুষ্টি বিবেচনায় ঘাস প্রধান খাবার হওয়ার পরও এর পাশাপাশি ছোলা, গাজর ও ভূষি খাওয়ানো হচ্ছে। তিনি আরও জানান, কমনইলান্দ শাবকটিও আফ্রিকান সাফারি বেষ্টনীতে প্রাকৃতিকভাবেই বাচ্চার জন্ম হয়। উপযুক্ত পরিবেশ পেয়ে সাফারি পার্কে কমনইলান্দ শাবকের জন্ম হয়েছে বলে দাবি করেন পার্ক কর্মকর্তারা। সাফারি পার্কের আফ্রিকান সাফারি  বেষ্টনীতে উন্মুক্ত বসবাস করে কমনইলান্দ। নতুন এই অতিথি নিয়ে পার্কে এখন বাচ্চাসহ তিনটি কমনইলান্দ রয়েছে। কমনইলান্দ সাধারণত একটি বাচ্চার জন্ম দেয়।

 

সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, নজরদারি ও বিশেষ পর্যবেক্ষণে এই পার্কের সাফারি জোনের বিভিন্ন বিদেশি প্রাণী নিয়মিত শাবক প্রসব করছে। এতে পার্কটি স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি এখান থেকে দেশের বিভিন্ন স্থানের বিনোদন কেন্দ্রে বিভিন্ন প্রাণী সরবরাহ করার সম্ভাবনা তৈরি হয়েছে।

তিনি আরও জানান, বাচ্চাগুলো সুন্দরভাবে দেখভালের জন্য অতিরিক্ত জনবল নিয়োগ করা হয়েছে। সাফারি পার্কে সম্প্রতি জন্ম নেওয়া এটি দ্বিতীয় কমনইলান্দ শাবক। শাবকটির এখনও লিঙ্গ পরিচয় জানা যায় নি। শাবকটি তার বাবা-মায়ের সঙ্গে অত্যন্ত সংরক্ষিতভাবে ঘুরাফেরা করছে। এর আগে ২০১৫ সালে আরেকটি বাচ্চা হয়েছিল। কমনইলান্দও তৃণভোজী প্রাণী। এসবও দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয়েছিল।

সর্বশেষ খবর