বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ ০০:০০ টা

অ্যান্টিবডি থেরাপি হিউম্যান ট্রায়াল

এগিয়ে চীনা ভ্যাকসিন

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যালস কোম্পানি ইলাই লিলি কভিড-১৯ চিকিৎসার জন্য একটি অ্যান্টিবডি থেরাপি নিয়ে  রোগীদের ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। সূত্র : সিএনএন।

গত সোমবার কোম্পানিটি জানিয়েছে, পরীক্ষার প্রথম পর্যায়ে দেখা হচ্ছে থেরাপিটি নিরাপদ এবং সহনীয় কিনা। জুনের শেষের দিকে এর ফলগুলো পাওয়া যেতে পারে। এই থেরাপির মাধ্যমে চিকিৎসা দেওয়া কভিড-১৯  রোগীরা নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গ্রসম্যান স্কুল অফ মেডিসিন, লস অ্যাঞ্জেলেসের সিডারস-সিনাই এবং আটলান্টার এমোরি বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি আছেন। কভিড-১৯ চিকিৎসায় এ পদ্ধতি সফল হলে আগামী সেপ্টেম্বরের মধ্যে বাজারে ড্রাগটি ছাড়া হতে পারে। ইলাই লিলির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ড্যান স্কোভ্রনস্কি বলেন, এ ধরনের  থেরাপি কভিড-১৯ চিকিৎসায় কাজ করবে কিনা তা পরিষ্কার নয়। তবে গবেষণাগারে কোষগুলোতে ব্যবহার করে  দেখা গেছে, এটি কোষগুলোকে সংক্রমিত করার জন্য ভাইরাসের সক্ষমতাকে বাধা দিয়েছে।

চীনের ভ্যাকসিন দৌড়ে গেছে অনেক দূর : ক্যানসিনোচীনা ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্যানসিনো প্রথম পর্যায়ের পরীক্ষায় মিশ্র ফল এসেছে। এরপরও চীনা প্রতিষ্ঠানটি দেশে ও কানাডায় ক্লিনিক্যাল ট্রায়াল এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে গত ১৬ মার্চ থেকে কভিড-১৯ সৃষ্টিকারী সার্স  কোভ-২ সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিন গবেষণা কাজ শুরু করেছিল ক্যানসিনো। ১০ সপ্তাহেরও কম সময়ে বৈশ্বিক ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় আরও একবার প্রথম হলো চীনা প্রতিষ্ঠানটি। তারা কভিড-১৯ ভ্যাকসিনের নিরাপদ দিক ও রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিকারী দিক বিবেচনায় পিয়ার-রিভিউড জার্নালে তথ্য প্রকাশ করেছে।

সর্বশেষ খবর