মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

নিউইয়র্ক সিটি সচল হলো ৮১ দিন পর

লাভলু আনসার, যুক্তরাষ্ট্র

৮১ দিন পর গতকাল থেকে সচল হয়েছে নিউইয়র্ক সিটি। মানুষ এতদিন লকডাউনে থেকে গৃহবন্দী ছিলেন। এখন তারা সেই বিধিনিষেধ থেকে মুক্ত হলেন। তবে পুরোপুরি নয়, সচল হওয়ার প্রথম ধাপে আরোহণ করলেন তারা।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে মার্চের ১৯ তারিখ থেকেই এ সিটিসহ বহু সিটি লকডাউনে ছিল। বিশেষ জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাসার বাইরে যেতে পারতেন না।

পুনরায় সচল করার প্রথম এই ধাপে কন্সট্রাকশনের কাজ শুরু হয়েছে। লকডাউনে যাওয়ার সময় স্থগিত  হওয়া ৩২ হাজার নির্মাণ প্রকল্পের কাজ প্রথমেই শুরু হয়েছে। এ ছাড়া ম্যানুফেকচারিং, কৃষি, বনায়ন, মংস্য উৎপাদনের কাজও করা যাচ্ছে। তবে সবাইকে মাস্ক পরতে হচ্ছে। কর্মক্ষেত্রে ৬ ফুট অন্তর অবস্থান করতে হচ্ছে। ব্যবহার করতে হচ্ছে স্যানিটাইজার। এই ধাপে রাস্তা সংলগ্ন দোকানপাট খোলা থাকছে। তবে পণ্য বিক্রি করতে হচ্ছে শুধু অনলাইনে অর্ডারে। অর্থাৎ অর্ডারের পর গ্রাহক এসে পণ্য নিয়ে যাবেন। এই ধাপের অগ্রগতি মনিটরিংয়ে থাকবে ১৪ দিন। সে সময়ের মধ্যে যদি করোনা সংক্রমণের হার এবং মৃত্যুর সংখ্যা না বাড়ে তাহলে ২২ জুন থেকে দ্বিতীয় ধাপে উন্নীত হবে এই সিটি। সে সময়ে খুলবে দোকান, অফিস, রিয়েল এস্টেট ব্যবসা, সেলুন, ব্যায়ামাগার এবং বারান্দা-রেস্টুরেন্ট। তখনো সব কর্মচারীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক ছাড়া কাউকে দোকানে ঢুকতে দেওয়া হবে না। সামাজিক দূরত্ব মেনে অফিস চালাতে হবে। সেলুনে চুল কাটার সময়েও বিশেষ ব্যবস্থা অবলম্বন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর