শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

নাসিমের শারীরিক অবস্থার অবনতি

সেরে উঠছেন জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। এ দিকে করোনাভাইরাসে সংক্রমিত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর নিউমোনিয়া ধীরে ধীরে সেরে যাচ্ছে। গত দুই দিন মোহাম্মদ নাসিমের ব্লাড প্রেসার স্বাভাবিক থাকলেও গতকাল তা ওঠানামা করেছে। তিনি আগের মতোই অচেতন অবস্থায় আছেন এবং তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ভেন্টিলেশন সাপোর্টেই রাখা হয়েছে। চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা সর্বক্ষণ তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করছেন। এদিকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিঙ্গাপুরের সঙ্গে যোগাযোগ করা হলেও এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।

মোহাম্মদ নাসিমের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া বলেন, আমি গতকাল দুপুরে গিয়ে দেখলাম তাঁর শারীরিক অবস্থা আগের চেয়ে খারাপ। আরও কিছুটা অবনতি হয়েছে। তবে তাঁর প্রয়োজনীয় চিকিৎসা চলছে। শারীরিক অবস্থা দেখে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এভাবেই চিকিৎসা চলবে। উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে তাঁর ছেলে (তানভীর শাকিল জয়) আমাকে জানিয়েছে, তারা যোগাযোগ করছেন কিন্তু এখনো ফাইনাল রেজাল্ট পায়নি। এ দিকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অক্সিজেন গ্রহণের মাত্রা কমে আসছে। গতকাল গণস্বাস্থ্য নগর হাসপাতালের চিকিৎসক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. মামুন  মোস্তাফি এ তথ্য জানান। তিনি বলেন, ডা. জাফরুল্লাহ  চৌধুরীর মারাত্মক নিউমোনিয়ার ধীরে ধীরে উন্নতি হচ্ছে। অক্সিজেন গ্রহণের পরিমাণ কমে আসছে। তাঁকে নিয়মিত ডায়ালাইসিস, পরিমিত অ্যান্টিবায়োটিক ও বিশেষায়িত ফিজিওথেরাপি দেওয়া হচ্ছে। গত ৪ জুন রাতে ৭৯ বছর বয়স্ক এই মুক্তিযোদ্ধা চিকিৎসকের শারীরিক অবস্থার অবনতি হয় এবং শনিবার  থেকে ধীরে ধীরে তাঁর উন্নতি হতে থাকে। ইতিমধ্যেই তাঁর চিকিৎসার জন্য দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা শনাক্তে র‌্যাপিড  টেস্টিং কিট দিয়ে পরীক্ষা করিয়ে গত ২৫ মে জাফরুল্লাহ  চৌধুরী জানান, তিনি করোনাভাইরাসে সংক্রমিত। এ ছাড়া বিএসএমএমইউর পরীক্ষা থেকেও ২৮ মে তাঁর করোনা পজিটিভ আসে। ৭৯ বছর বয়স্ক এই মুক্তিযোদ্ধা চিকিৎসক ২৯ মে থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাঁর স্ত্রী এবং ছেলেও করোনাভাইরাসে সংক্রমিত। ডা. জাফরুল্লাহ চৌধুরী গণস্বাস্থ্য নগর হাসপাতালে অধ্যাপক মামুন মোস্তাফি ও অধ্যাপক নজীবের তত্ত্বাবধানে চিকিৎসাধীন।

সর্বশেষ খবর