রবিবার, ১৪ জুন, ২০২০ ০০:০০ টা

এবার দুই দফা বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

এবার সারা দেশে দুই দফা বন্যার আশঙ্কা রয়েছে। আবহাওয়াবিদরা এমনই আভাস দিয়েছেন। এরই মধ্যে বর্ষা শুরু হয়ে গেছে। টেকনাফ দিয়ে বাংলাদেশে প্রবেশ করা  মৌসুমি বায়ু ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়েছে। এই বৃষ্টি আগামী অক্টোবর পর্যন্ত থেমে থেমে চলবে। তবে এই মুহূর্তে টানা বৃষ্টি হতে পারে আরও তিন থেকে চার দিন। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, বর্ষার শুরু থেকে এবার বেশি বৃষ্টি হচ্ছে। বাকি সময়জুড়ে থেমে থেমে বৃষ্টি হতে পারে। অন্যদিকে বাংলাদেশের উজানে ভারতের আসাম, ত্রিপুরা,  মেঘালয়েও ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। এসব রাজ্যে নিয়মিত ৫০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে। দেশের ভিতরে ও উজানের বৃষ্টি মিলে দেশের অন্তত দুটি নদী অববাহিকায় চলতি মাসের শেষের দিকে বন্যা শুরু হতে পারে। আগস্ট ও সেপ্টেম্বরের দিকে হতে পারে আরেকটি বন্যা।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, এবার বর্ষার আগেই বেশি বৃষ্টি হয়েছে। বর্ষাতেও বৃষ্টি এবার বেশি হতে পারে। তাই জুনের শেষের দিকে এক দফা ও আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে আরেক দফা বন্যা হতে পারে। আর এবার বৃষ্টি বেশি হলে স্বাভাবিকভাবে বন্যার বিস্তৃতিও বেশি হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অনুযায়ী, সাধারণত জুনের প্রথম সপ্তাহে মৌসুমি বায়ু বাংলাদেশে প্রবেশ করে।

আর এটি বিদায় নিতে নিতে অক্টোবর পর্যন্ত লেগে যায়। এবারের বর্ষা শুরু হওয়ার আগে থেকেই দেশের নদ-নদীগুলোর পানি স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। কারণ বর্ষার আগের মাসে অর্থাৎ মে ও জুনের প্রথম সপ্তাহের মধ্যে স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, জুনের শেষের দিকে চট্টগ্রাম বিভাগ ও কুড়িগ্রামে বন্যা হওয়ার আশঙ্কা বেশি।

আগস্ট-সেপ্টেম্বরের দিকে উত্তরাঞ্চল ও চট্টগ্রামে বন্যা হওয়ার আশঙ্কা বেশি রয়েছে। গত বছরও ওই একই অববাহিকাগুলোয় তিন দফা বন্যা হয়েছিল।

সর্বশেষ খবর