রবিবার, ২১ জুন, ২০২০ ০০:০০ টা

চেনা রূপে ফিরছে শাহজালাল

স্পেন ফিরলেন ২৭৩ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ হওয়ার প্রায় তিন মাস পর আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আজ থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে রাষ্ট্রায়ত্ত এ উড়োজাহাজ সংস্থা। একই দিন এমিরেটসের একটি ফ্লাইটও ঢাকা ছেড়ে যাবে দুবাইয়ের উদ্দেশে। গত ১৬ জুন থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যুক্তরাজ্যগামী আজকের ফ্লাইটটি হবে প্রথম ফ্লাইট। আগামী সপ্তাহে আরও কয়েকটি এয়ারলাইন্সের ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। এয়ার অ্যারাবিয়া ও টার্কিশ বিমান সংস্থা আগামী ১ জুলাই আন্তর্জাতিক ফ্লাইট শুরু করবে ঢাকা থেকে। স্পেশাল ফ্লাইট, কার্গো ফ্লাইট এবং নতুন করে নিয়মিত ফ্লাইটের ওঠানামায় চেনা রূপে ফিরতে যাচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ দফতরের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, আপাতত সপ্তাহে এক দিন অর্থাৎ প্রতি রবিবার ঢাকা-লন্ডন-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। পরিস্থিতির উন্নতি হলে আগের মতো সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করা হবে। জানা গেছে, করোনাভাইরাসের কারণে গত ১৫ জুন পর্যন্ত বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই, যুক্তরাজ্যের সঙ্গে সব ফ্লাইট বন্ধ ছিল। তবে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল খুলে দেওয়া হয় গত ১ জুন থেকে।

ফ্লাইট চলাচল বন্ধ থাকার কারণে সব সময় সরগরম থাকা শহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর জনশূন্যে পরিণত হয়। ছিল না আকাশপথের যাত্রীদের পদচারণা। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও আন্তর্জাতিক ফ্লাইট চালু হওয়ায় সেই চিত্র পাল্টে যাচ্ছে। যাত্রীদের পদচারণায় মুখরিত হচ্ছে বিমানবন্দরটি। শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বন্ধ থাকলেও বিশেষ ফ্লাইট চালু ছিল। কুয়েত, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ আরও বেশ কয়েকটি দেশ থেকে আটকে পড়া লক্ষাধিক বাংলাদেশি দেশে ফিরেছেন। এয়ার অ্যারাবিয়া ও টার্কিশ বিমান : বাংলাদেশ থেকে ১ জুলাই আন্তর্জাতিক ফ্লাইট শুরু করবে এয়ার অ্যারাবিয়া ও টার্কিশ বিমান সংস্থা। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, তুরস্কের তার্কিশ ও শারজাহের এয়ার অ্যারাবিয়া এই দুটি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি চেয়ে আবেদন করেছিল। তাদের আবেদনের প্রেক্ষিতে সব কিছু বিবেচনা করে তাদের অনুমতি দেওয়া হয়েছে। মফিদুর রহমান বলেন, ইস্তাম্বুল-ঢাকা-ইস্তাম্বুল রুটে তুরস্কের তার্কিশ এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি দেওয়ার পরিকল্পনা চলছে। পাশাপাশি আরব আমিরাতে শারজাহভিত্তিক বাজেট ক্যারিয়ার এয়ার অ্যারাবিয়াকেও অনুমতি দেওয়া হবে। ঢাকা-আবুধাবি রুটে বিমানের বিশেষ ফ্লাইট ২৫ জুন : সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ২৫ জুন বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ বিমানবাহিনী ওয়েলফেয়ার ট্রাস্ট এ বিশেষ ফ্লাইটের উদ্যোগ নিয়েছে। গতকাল বাংলাদেশ বিমানবাহিনীর অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে বাংলাদেশ বিমানবাহিনী ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে আগামী ২৫ জুন ঢাকা-আবুধাবি-ঢাকা বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বোয়িং ৭৭৭-৯ দিয়ে আবুধাবি-ঢাকা রুটে ফ্লাইটটি পরিচালনা করা হবে। স্পেন ফিরে গেলেন ২৭৩ বাংলাদেশি : ছুটিতে দেশে আসার পর করোনায় আটকা পড়া ২৭৩ জন প্রবাসী বাংলাদেশি স্পেনের মাদ্রিদে ফিরে গেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে করে তারা ঢাকা ছাড়েন। শুক্রবার সকাল ৮টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের বিশেষ ফ্লাইটটি মাদ্রিদের উদ্দেশ্যে রওনা হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন। জানা যায়, ফ্লাইটের যাত্রীরা স্পেনের রেসিডেন্ট কার্ড পাওয়া প্রবাসী বাংলাদেশি। ছুটি শেষ হওয়ায় মাদ্রিদে ফিরতে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। মন্ত্রণালয়ের দেওয়া তালিকা অনুযায়ী তাদের জন্য এই বিশেষ ফ্লাইট পরিচালনা করা হয়। বিশেষ এই ফ্লাইটটি স্থানীয় সময় (মাদ্রিদ) দুপুর ১টা ১৫ মিনিটে মাদ্রিদে অবতরণ করেছে।

হংকংয়েও ফ্লাইট : হংকং রুটে ফ্লাইট চালুর চেষ্টা করছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ বিষয়ে এরই মধ্যে হংকংয়ের সিভিল এভিয়েশনের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে বেবিচক। কয়েকদিনের মধ্যেই এ রুটে জারি করা নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমরা হংকং সিভিল এভিয়েশনের সঙ্গে আলোচনা করে যাচ্ছি। এ রুটটি চালুর চেষ্টা করছি আমরা। এ ছাড়াও আমরা দেখছি আর কোন কোন দেশে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা নেই, সেসব দেশেও ফ্লাইট চালানোর চিন্তাভাবনা চলছে। ঢাকা থেকে হংকংয়ের পথে একমাত্র সরাসরি ফ্লাইট পরিচালনা করে ক্যাথে প্যাসিফিক (ড্রাগন) এয়ারলাইনস। তবে কাতার, এমিরেটসসহ বেশ কয়েকটি এয়ারলাইনস ট্রানজিটের মাধ্যমে হংকং নিয়ে যায়। এর আগে যুক্তরাজ্য ও কাতার রুটে ফ্লাইট চালানোর প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। নিয়মিত ফ্লাইট চালু আছে চীনে। হংকংয়ের ফ্লাইট চালু হলে বাংলাদেশ থেকে মোট চার দেশে ফ্লাইট চলাচল করবে।

সর্বশেষ খবর