সোমবার, ২২ জুন, ২০২০ ০০:০০ টা

আতঙ্ক বাড়াচ্ছে উপসর্গের মৃত্যু

করোনাকালে মারা গেছেন ১১শ, সর্বোচ্চ চট্টগ্রাম বিভাগে ৩১০, ঢাকা বিভাগে ২৭০

নিজস্ব প্রতিবেদক

আতঙ্ক বাড়াচ্ছে উপসর্গের মৃত্যু

দিন দিন করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। আতঙ্ক বাড়াচ্ছে সবার মধ্যে। গত এক সপ্তাহে ১৭৯ জনের এমন মৃত্যু হয়েছে। এক সপ্তাহে এটি সর্বোচ্চ। তার আগের সপ্তাহে এমন মৃত্যু ছিল ১৫৪ জনের। গত সপ্তাহ পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে সারা দেশে মারা গেছেন প্রায় ১ হাজার ৭০ জন। গতকাল সর্দি, কাশি নিয়ে মারা গেছেন ২৬ জন। গত দুই দিনে মারা গেছেন আর ৪৩ জন। সব মিলে করোনাকালে ১১০০ জনের বেশি মারা গেছেন। 

এক দিনে মৃত্যু ২৬ : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ১২ জন মারা গেছেন। এর মধ্যে ১ জনের করোনা পজিটিভ ছিল। বাকি ১১ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। এ ছাড়া দেশের বিভিন্ন জেলায় সর্দি, কাশি, ডায়রিয়া, গলাব্যথা ও শ্বাসকষ্টের মতো করোনা উপসর্গ নিয়ে গতকাল আরও ১৫ জন মারা গেছেন। সব মিলে গতকাল উপসর্গ নিয়ে মারা গেছেন ২৬ জন। এর মধ্যে কুমিল্লায় একজন, বাগেরহাটে একজন, চাঁদপুরে দুজন, মাদারীপুরে একজন, কক্সবাজারে একজন, কুষ্টিয়ায় দুজন, ব্রাহ্মণবাড়িয়ায় দুজন, বরিশালে দুজন, রাজশাহীতে একজন, মৌলভীবাজারে একজন ও মেহেরপুরে একজন মারা গেছেন। সংশ্লিষ্টদের বাড়িঘরও লকডাউন করেছে প্রশাসন। করোনা সন্দেহে পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করাও হচ্ছে। অনেককেই হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ঢাকা মেডিকেলে ১২ জনের মৃত্যু : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে শনিবার বিকাল থেকে রবিবার বিকাল পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১ জন করোনা পজিটিভ ছিল। মৃত ব্যক্তিরা হলেন- মো. মোস্তফা (৬০), সালেহা (৫৪), দেলোয়ার হোসেন (৭৩), নূরজাহান (৬০), রাশিদা (৫০), স্বপন (৬০), রিনা (৪৩), সালেহা বেগম (৬২), আয়েশা খাতৃন (৪৮), নাসিমা বেগম (৪৪), শামীম আহম্মেদ (৫৫) ও মাগফার উদ্দিন (৬৩)।

জেলায় জেলায় ১৫ মৃত্যু : আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী- কুমিল্লার দেবিদ্বারে করোনার উপসর্গ নিয়ে সোহেল রানা ওরফে আবুল কাসেম (৪০) নামে এক শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার দক্ষিণখাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং দুয়ারিয়া গ্রামের বীরমুক্তিযোদ্ধা মো. সিরাজুল ইসলাম সুরুজ মিয়ার বড় ছেলে।  দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর জানান, সোহেল রানা গত ১৮ জুন করোনার উপসর্গ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় শনিবার থেকে তাকে অক্সিজেন দিয়ে রাখা হয়। অবস্থার অবনতি হলে গতকাল তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে তার মৃত্যু হয়।

বাগেরহাটের শরণখোলা উপজেলায় করোনা উপসর্গে শাহ্জালাল ফকির (২০) নামের এক যুবক মারা গেছেন। শনিবার রাতে অসুস্থ অবস্থায় তাকে উপজেলায় নেওয়ার কিছুক্ষণ পর তার মৃত্যু হয়। চাঁদপুরে করোনা উপসর্গে দুজনের মৃত্যু হয়েছে। তারা হলেন, হাজীগঞ্জের মৃত সুশীল সাহা (৬০) ও রায়পুর উপজেলার মোহাম্মদ হোসেন (৬৩)। মাদারীপুর শহরের কলেজ রোড এলাকার নিরাময় হাসপাতাল সংলগ্ন ইতালি প্রবাসী ছালাম খালাসী (৫৭) করোনা উপসর্গ নিয়ে গতকাল দুপুরে মৃত্যুবরণ করেন। করোনা উপসর্গ নিয়ে কক্সবাজারের চকরিয়ায় শম্ভু দে (৬০) নামে এক পল্লী চিকিৎসকের মৃত্যু হয়েছে। রবিবার দুপুর ১টার দিকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

কুষ্টিয়ায় করোনা উপসর্গ নিয়ে ২৪ ঘণ্টায় এক ব্যবসায়ীসহ দুজন মারা গেছেন। মৃতরা হলেন, ভেড়ামারা শহরের কাচারিপাড়ার বাসিন্দা ব্যবসায়ী বুলবুল আহমেদ ও কুষ্টিয়া শহরের কোর্টপাড়া এলাকার বৃদ্ধা রিজিয়া পারভিন। ব্রাহ্মণবাড়িয়ায় করোনার উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। গতকাল ভোরে জেলা সদর ও আশুগঞ্জ উপজেলায় তারা মারা যান। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় বিগত ২৪ ঘণ্টায় একজন করোনা পজিটিভসহ মোট ৩ জন রোগীর মৃত্যু হয়েছে। গত শনিবার মধ্যরাত থেকে গতকাল দুপুরের মধ্যে তারা মারা যান। রাজশাহীতে করোনার উপসর্গ নিয়ে এক বৃদ্ধ মারা গেছেন। তার নাম আইজ উদ্দিন। বয়স ৭২ বছর। রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় তার বাড়ি। মেহেরপুরের গাংনীতে করোনা উপসর্গ নিয়ে আফেল আলী (৩৫) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। মৌলভীবাজার ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের আইসোলেশন ইউনিটে করোনার (কভিড-১৯) উপসর্গ নিয়ে এক ব্যক্তি (৪০) মারা গেছেন।

করোনার উপসর্গ নিয়ে ১০৭০ মৃত্যু, সর্বোচ্চ মৃত্যু চট্টগ্রাম বিভাগে : ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে এই মৃত্যুর তথ্য পেয়েছে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প। করোনা পরিস্থিতি নিয়ে প্রতি সপ্তাহে প্রতিবেদন দিচ্ছে তারা। গবেষণা প্রতিবেদন বলছে, করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মারা গেছে চট্টগ্রাম বিভাগে ৩১০ জন। এরপর ঢাকায় ২৭০, খুলনায় ১১২, রাজশাহী ১১০, বরিশাল ১০৪, সিলেট ৭০, রংপুর ৬১ ও ময়মনসিংহ বিভাগে ৩৩ জন মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে। করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে গত শুক্রবার নতুন প্রতিবেদন দিয়েছে বিপিও। বিপিও বলছে, গত ৮ মার্চ থেকে করোনা বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত তথ্য সংগ্রহ করে প্রতি সপ্তাহে একটি প্রতিবেদন তৈরি করা হচ্ছে। এতে দেখা যায়, ২২ থেকে ২৮ মার্চে করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যুর তথ্য পাওয়া যায়। এর পরের সপ্তাহে এটি দাঁড়ায় ৬৩ জনে। পরের সপ্তাহগুলোতে ১০৬, ১২০ এ পৌঁছায়। তারপর আগের সপ্তাহের চেয়ে কমতে থাকে। গত ছয় সপ্তাহে এটি কমার দিকেই প্রবণতা ছিল। ১১৪, ৯৩, ৫০, ৬৭, ৪৮ ও ৭৩ জনের মৃত্যু হয়েছে। মাঝে কমলেও তিন সপ্তাহ ধরে এটি বাড়ছে।

সর্বশেষ খবর