বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

পরীক্ষা নিয়ে বাণিজ্য করা চলবে না

--- সৈয়দ আবুল মকসুদ

পরীক্ষা নিয়ে বাণিজ্য করা চলবে না

বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, করোনা পরীক্ষা নিয়ে বাণিজ্য কঠোর হাতে নিয়ন্ত্রণ করতে হবে। নইলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে। মানুষের জীবন নিয়ে বাণিজ্যের চেয়ে নির্মম আর কিছু হতে পারে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এ মন্তব্য করেন। সৈয়দ আবুল মকসুদ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম থেকেই জোর দিয়েছে করোনা পরীক্ষার ওপর। তারা বারবার বলেছে, টেস্ট, টেস্ট এবং টেস্ট। যত বেশি রোগীকে দ্রুততম সময়ে শনাক্ত করা যাবে, তত তাড়াতাড়ি চিকিৎসা দিয়ে সুস্থ করা সম্ভব। বাংলাদেশ প্রথম থেকেই করোনা পরীক্ষা নিয়ে নানা বিপত্তির মুখোমুখি হয়েছে মানুষ। প্রভাবশালীরা স্বাস্থ্য অধিদফতরের সুবিধা কিছুটা পেলেও সাধারণ মানুষের ভোগান্তির শেষ ছিল না। করোনা পরীক্ষার ফি নিয়ে অব্যবস্থাপনা ছিল।

তিনি বলেন, ৮০ ভাগ সাধারণ মানুষের রোজগার কমে গেছে। সে অবস্থায় করোনা পরীক্ষার ফি হওয়া উচিত ন্যূনতম। কিন্তু একেক হাসপাতাল তাদের মর্জিমতো ফি নিচ্ছে। পরীক্ষাও সঠিক হচ্ছে কিনা নিশ্চয়তা নেই। করোনা পরীক্ষার ফি এত বেশি হওয়ায় নিম্ন আয়ের মানুষ পরীক্ষা করাতে পারছে না। অনেকে পরীক্ষা কেন্দ্রে যাচ্ছে না। এর ফলে রোগী শনাক্ত হচ্ছে না। তাতে রোগের বিস্তার হচ্ছে। এখনই যদি ফি সহনশীল পর্যায়ে নির্ধারণ করা না হয়, তাহলে নিম্ন আয়ের মানুষের মধ্যে করোনা প্রকোপ ব্যাপকভাবে বাড়বে।

সামগ্রিক পরিস্থিতির অবনতি ঘটবে। তা ছাড়া পরীক্ষায় ফি গ্রহণের ক্ষেত্রে যে নৈরাজ্যের সৃষ্টি হয়েছে তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। সব হাসপাতাল ও পরীক্ষা কেন্দ্রের ফি একই রকম হতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর