বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

করোনার ঝুঁকিতেও সারা রাত মিল গেটে অবস্থান পাটকল শ্রমিকদের

প্রতিদিন ডেস্ক

করোনার ঝুঁকিতেও সারা রাত মিল গেটে অবস্থান পাটকল শ্রমিকদের

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল দাবিতে আন্দোলনে নেমেছেন শ্রমিক-কর্মচারীরা।

মহামারী করোনা ভাইরাসের ঝুঁকি উপেক্ষা করে গতকাল দুপুর থেকে খুলনার বিভিন্ন মিল গেটে অবস্থান নিয়েছেন তারা। দাবি আদায়ের আন্দোলনে সারা রাত মিল গেটে অবস্থান করবেন বলে জানা গেছে। এর মধ্যে মিল বন্ধের সিদ্ধান্ত বাতিল না হলে বুধবার দুপুর ২টা থেকে স্ত্রী-সন্তানদের নিয়ে আমরণ অনশনের কর্মসূচি দিয়েছেন শ্রমিকরা। এদিকে, শনিবার থেকে চট্টগ্রামে বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করে আসছে বাংলাদেশ পাটকল সংশ্লিষ্ট শ্রমিক সংগঠনগুলো। এর মধ্যে ট্রেড ইউনিয়ন সংগঠনগুলোর বৃহৎ মোর্চা বাংলাদেশ ট্রেড ইউনিয়নস আজ বিকাল ৪টায় নগরীর চেরাগী পাহাড় মোড় এলাকায় শ্রমিকদের নিয়ে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছে। নিজস্ব প্রতিবেদকদের পাঠানো খবর-

খুলনা : খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, স্টার, প্লাটিনাম, ইস্টার্ন, দৌলতপুর, খালিশপুর, জেজেআই, আলিম ও কার্পেটিং জুট মিলে আট হাজারেরও  বেশি শ্রমিক কর্মরত রয়েছেন। পাশাপাশি আরও ১৪ হাজার অস্থায়ী শ্রমিক কাজ করেন। হঠাৎ করে মিল বন্ধ হলে শ্রমিকরা বেকার হয়ে পড়বেন। তখন পরিবার-পরিজন নিয়ে পথে বসতে হবে।

প্লাটিনাম জুবিলি জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল না হলে শ্রমিকরা আমরণ অনশন শুরু করবে। যেখানে কাজ নেই, ছেলে-মেয়েদের খেতে দিতে পারব না। সেখানে শ্রমিকরা আত্মাহুতি দেবেন।

চট্টগ্রাম : গোল্ডেন হ্যান্ডশেকের নামে কিস্তিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ছাঁটাই ও বন্ধের পাঁয়তারার বিরুদ্ধে চট্টগ্রাম ট্রেড ইউনিয়ন সংগঠনগুলোর আন্দোলন জোরদার হচ্ছে। প্রতিবাদে শনিবার থেকে বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করে আসছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন, ট্রেড ইউনিয়ন সংঘ, বাংলাদেশ শ্রমিক কর্মচারী  ফেডারেশন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টসহ পাটকলগুলোর পৃথক শ্রমিক সংগঠনগুলো। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সাধারণ সম্পাদক হাসান মারুফ রুমী বলেন, চট্টগ্রামের জলিল টেক্সটাইল মিলস লিমিটেড, এশিয়াটিক কটন মিল লিমিটেডসহ অনেক মিল-কারখানা সরকার পুনঃঅধিগ্রহণ করে পিপিপির মাধ্যমে চালানোর কথা বলেছিল। দীর্ঘ কয়েক বছর পার হয়ে গেলেও এ মিলগুলো চালু না করে বন্ধ অবস্থায় ফেলে রাখা হয়েছে। এতে সরকারের হাজার কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। এসব মিলের হাজার হাজার শ্রমিক সারা জীবনের সঞ্চিত প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি ও সার্ভিস বেনিফিটের টাকা না পেয়ে তিলে তিলে মৃত্যুবরণ করছে। এদিকে ট্রেড ইউনিয়ন সংগঠনগুলোর বৃহৎ মোর্চা বাংলাদেশ ট্রেড ইউনিয়নস বুধবার বিকাল ৪টায় নগরীর চেরাগী পাহাড় মোড়ে শ্রমিকদের নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর