বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

কীভাবে হবে দুই উপনির্বাচন

ভোটকেন্দ্রে থাকবে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে স্বাস্থ্য সুরক্ষার বিষয় মাথায় রেখে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের আয়োজন করছে নির্বাচন কমিশন। ভোটের দিন ভোটারদের জন্য কেন্দ্রে থাকছে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা। ভোটগ্রহণ কর্মকর্তাদের দেওয়া হবে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড গ্লাভস। এ দুই আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ ও নির্বাচনের প্রচারণার ক্ষেত্রে নির্বাচন কমিশন ১১ দফা নির্দেশনা জারি করেছে। এক্ষেত্রে নির্বাচনী প্রচার-প্রচারণায় সভা, সমাবেশ পরিহারের নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত যোগাযোগ, ইলেকট্রনিক মাধ্যম বা বিকল্প পদ্ধতিতে প্রচারণা করার পরামর্শ দিয়েছে কমিশন। ১৪ জুলাই এই দুই আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ হবে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ভোটগ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। ভোটারদের জন্য থাকবে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা। ভোটগ্রহণ কর্মকর্তার জন্য থাকবে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস। সেই সঙ্গে ভোটারের লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে কমিশন। সচেতনতা বাড়ানোর জন্য প্রত্যেক কেন্দ্রের সামনে ব্যানার থাকবে। কী করতে হবে নির্দেশনা থাকবে। এ ছাড়া ভোটাররা হাত ধুয়ে ভোট দেবেন, আবার ভোট দিয়ে হাত ধুয়ে বের হবেন।

এর আগে এ বিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ভোট করতে হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে প্রচার করতে হবে। ভোটগ্রহণের সময়ও স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। এদিকে ভোটারদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে জানতে চাইলে বগুড়া-১ আসন উপনির্বাচনের রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে কমিশন আমাদের নির্দেশনা দিয়েছে। এক্ষেত্রে ভোটারদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে ভোটগ্রহণ কর্মকর্তাদের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড গ্লাভস দেওয়া হবে। ভোটার লাইনেও দূরত্ব বজায় রাখা হবে।

গত ১৮ জানুয়ারি আবদুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসনটি শূন্য হয়। সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসনটি ২১ জানুয়ারি শূন্য হয়। এরপর ২৯ জানুয়ারি ভোটের তারিখ দিয়ে এ আসনে উপনির্বাচনের তফসিল হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে শেষ মুহূর্তে ভোট স্থগিত করা হয়। পরে ৪ জুলাই আবার ভোটগ্রহণের তারিখ ঘোষণা করে কমিশন।

বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, করোনা ও বন্যা পরিস্থিতিতে ১৪ জুলাই অনুষ্ঠিতব্য বগুড়া-১ আসনের জাতীয় সংসদ উপনির্বাচনের তারিখ পেছানোর দাবি জানিয়েছেন ওই আসনের বিএনপি প্রার্থী এ কে এম আহসানুল তৈয়ব জাকির। গতকাল বগুড়া জেলা নির্বাচন কার্যালয় চত্বরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। নির্বাচনের তারিখ পেছানো না হলে এই নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলেও জানান তিনি। এই প্রার্থী সাংবাদিকদের জানান, নির্বাচনী এলাকা সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলায় ১৫২ জন। নির্বাচনী এলাকার বহু সংখ্যক করোনা রোগীর নমুনা পরীক্ষার অপেক্ষায় রয়েছে। ১৪ জুলাই ভোটগ্রহণ করা হলে অধিকাংশ মানুষ ভোট কেন্দ্রে যেতে পারবে না এবং নির্বাচনী এলাকায় করোনাভাইরাস আরও অতিমাত্রায় সংক্রমণ হওয়ায় সম্ভাবনা রয়েছে। তাছাড়া বগুড়া জেলার সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা নির্বাচনী এলাকা বন্যাকবলিত হওয়ায় বর্ষা মৌসুমে বাঙ্গালী ও যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় উভয় উপজেলায় আনুমানিক লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। তিনি বলেন, বর্তমানে নির্বাচনী এলাকার সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার ২০/২৫ ভোট কেন্দ্র বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। এমতাবস্থায় ভোট দেওয়া হলে ভোট সুষ্ঠুভাবে গ্রহণ হবে না। করোনা ও বন্যা পরিস্থিতির কারণে ভোট কেন্দ্রগুলোতে ভোটাররা ভোট দিতে যাবেন না। ফলে ভোট কারচুপি করা হবে। তাই তারিখ পেছানো না হলে ১৪ জুলাই উপনির্বাচনের ভোটে বিএনপি অংশ নেবে না।

সর্বশেষ খবর