বুধবার, ১৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

আপিল বিভাগের ভার্চুয়াল কোর্ট বসবে প্রতিদিনই

নিজস্ব প্রতিবেদক

শুধু দুই দিন নয়, আগামী ১৯ জুলাই থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনা করবে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ বিষয়ে অনুমোদন দিয়েছেন। গতকাল আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী করোনা সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ছাড়া আদালত তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ (২০২০ সনের ১১ নম্বর আইন) এবং অত্র কোর্ট প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতিতে (ভিডিও কনফারেন্সের মাধ্যমে) আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে স্বাভাবিক বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমোদন দিয়েছেন প্রধান বিচারপতি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে আগামী ১৯ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত শুনানি হবে এবং ওই দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে জরুরি বিষয়ে শুনানি সংক্রান্ত মামলার দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) যথারীতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং ভার্চুয়াল (মিটিং) শুনানি সংক্রান্ত যোগাযোগ ই-মেইলে জানানো হবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। এর আগে গত রবিবার জারি করা বিজ্ঞপ্তিতে সপ্তাহে দুই দিন ভার্চুয়াল আপিল বিভাগ পরিচালনার কথা জানানো হয়েছিল। গত ১৩ মার্চ থেকে ?সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয়। এরপর করোনার কারণে ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি শুরু হলে সব আদালতে ছুটি ঘোষণা করা হয়। এ কারণে বিগত চার মাস ধরে বন্ধ ছিল আপিল বিভাগের বিচার কাজ। এরপর ১১ মে থেকে ভার্চুয়ালি অধস্তন আদালতসহ হাই কোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয় ভার্চুয়াল পদ্ধতিতে। এরপর চেম্বার জজ আদালতেও বিচার শুরু হয়। সর্বশেষ আপিল বিভাগের দরজাও খুলে গেল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর