বুধবার, ১৫ জুলাই, ২০২০ ০০:০০ টা
বগুড়া-১, যশোর-৬ উপনির্বাচন

ভোটারশূন্য কেন্দ্র বিজয়ী আওয়ামী লীগের দুই প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

বগুড়া-১ ও যশোর-৬ আসন উপনির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের দুই প্রার্থী। বগুড়া-১ আসনে বেসরকারি ফলাফলে বিজয়ী হয়েছেন প্রয়াত সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী ও সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান শিল্পী। আর যশোর-৬ আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। এদিকে করোনাভাইরাসের প্রকোপের মধ্যে অনুষ্ঠিত বগুড়া-১ ও যশোর-৬ আসন উপনির্বাচনের ভোট কেন্দ্রগুলো ছিল ভোটারশূন্য। যশোরে সকালের দিকে বিভিন্ন কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি কিছুটা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি কমতে থাকে। এ ছাড়া বগুড়ায় ভোট কেন্দ্রগুলো ছিল ফাঁকা। সকালে সারিয়াকান্দির রামনগর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র একেবারেই ফাঁকা দেখা যায়। কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়া আর কাউকে দেখা যায়নি। গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে। এই দুই উপনির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি-জাতীয় পার্টিসহ কয়েকটি দলের প্রার্থী থাকলেও আগেই বিএনপি ভোটে না থাকার ঘোষণা দেয়। যদিও ব্যালটে তাদের প্রতীক ছিল। ভোট গ্রহণ শেষে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, ‘বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। কোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেনি। যশোরে ভোটার উপস্থিতি বেশি ছিল। বগুড়ায় কিছুটা কম হয়েছে। তবে ভোট পড়ার হার নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়।’

বগুড়া-১ আসনে বিজয়ী সাহাদারা মান্নান : বগুড়া-১ আসনের উপনির্বাচনে বেসরকারি ফলাফলে প্রয়াত সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী ও সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নান শিল্পী নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। বেসরকারিভাবে ১২৩টি কেন্দ্রের ফলাফলে সাহাদারা মান্নান শিল্পী পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯৬৬ ভোট। ট্রাক প্রতীকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ পেয়েছেন ১ হাজার ২১৮ ভোট। বেসরকারিভাবে ফলাফল পেয়ে সাহাদারা মান্নানের কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক আনন্দ-উল্লাস করতে দেখা যায়। বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা মিছিল নিয়ে নৌকা প্রতীকের স্লোগান দেন। জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা বগুড়া-১ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত এমপি সাহাদারা মান্নান শিল্পীকে ফুলেল শুভেচ্ছাও জানান। এদিকে গতকাল সন্ধ্যায় বগুড়া জেলা আওয়ামী লীগ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বগুড়া-১ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফলে বিপুল ভোটে নির্বাচিত হওয়ায় নৌকা মার্কার প্রার্থী সাহাদারা মান্নান শিল্পীকে অভিনন্দন জানানো হয়। বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এই অভিনন্দন জানান। যশোর-৬ আসনে বিজয়ী শাহীন চাকলাদার : যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শাহীন চাকলাদার। গতকাল রাত সাড়ে ৮টায় কেশবপুর উপজেলা নির্বাচন অফিসার বজলুর রশিদ জানান, ৭৯টি কেন্দ্রের মধ্যে সবগুলোরই ফলাফল পাওয়া গেছে।

এতে দেখা যাচ্ছে নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছেন ১ লাখ ২৪ হাজার ৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন এ নির্বাচন থেকে সরে দাঁড়ানো বিএনপি মনোনীত প্রার্থী আবুল হোসেন আজাদ। তিনি পেয়েছেন ২ হাজার ১২ ভোট। অপর প্রার্থী জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব পেয়েছেন ১ হাজার ৬৭৮ ভোট। উপজেলা নির্বাচন অফিসার বজলুর রশিদ জানান, রাত সাড়ে ৮টা পর্যন্ত এই ফলাফল পাওয়া গেছে। তবে এই হিসাব রাত সাড়ে ৮টা পর্যন্ত ক্রসচেক করা হয়নি। আজ রিটার্নিং অফিসার আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন।

আমেজহীন ভোট : যশোর থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, কোনো ধরনের সহিংসতা, উত্তাপ-উত্তেজনা ছাড়াই সুষ্ঠুভাবে যশোর-৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকালের দিকে বিভিন্ন ভোট কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি কমতে থাকে। করোনার সময় ভোট হওয়ায় বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয়। বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য কেশবপুর উপজেলা বিএনপির সভাপতি আবুল হোসেন আজাদ প্রচারণাসহ সব ধরনের নির্বাচনী কার্যক্রম থেকে সরে দাঁড়ান। ১০টি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, সেখানে আওয়ামী লীগ প্রার্থীর পোলিং এজেন্ট ছাড়া অন্য কোনো প্রার্থীর পোলিং এজেন্ট ছিল না। অন্য কোনো প্রার্থীর পোস্টার, ব্যানার বা ফেস্টুনও কেন্দ্রের আশপাশে চোখে পড়েনি। কেশবপুর শহর এলাকার কেন্দ্রগুলোতে ভোটারদের লাইনে ব্যক্তিগত দূরত্ব নিশ্চিত করা হলেও গ্রামাঞ্চলে ব্যক্তিগত দূরত্বের কোনো বালাই ছিল না। তবে সব কেন্দ্রেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা ছিল। কেশবপুর পাইলট বালিকা বিদ্যালয় কেন্দ্রে গিয়ে জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমানের সঙ্গে কথা হয়। তিনি অভিযোগ করেন, কেশবপুরে অনেক বহিরাগত মানুষ অবস্থান করছে। এ অবস্থায় তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানান। তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে তাকে চিঠি দেওয়া হয়েছে যে ভোটের ফল এক দিন পর ঘোষণা করা হবে। এ সিদ্ধান্তে তিনি আশঙ্কা করছেন, ভোটের ফল পাল্টে দেওয়া হতে পারে। তবে এ ব্যাপারে জেলা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, ফল পাল্টে ফেলার কোনো সুযোগ নেই। কেন্দ্রের ফলাফল কেন্দ্রেই ঘোষণা করা হবে।

বগুড়ায় ভোটার উপস্থিতি কম : বগুড়া থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, বেলা ১১টায় সারিয়াকান্দির হাট ফুলবাড়ী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হলেও ভোটারদের উপস্থিতি ছিল না বললেই চলে। তবে বেলা সাড়ে ১১টার দিকে কিছুটা ভোটার বেড়েছে। সারিয়াকান্দির রামনগর প্রাথমিক বিদ্যালয়ে ভোট কেন্দ্র একেবারেই ফাঁকা দেখা যায়। কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়া আর কাউকে দেখা যায়নি। গতকাল সকাল থেকে বগুড়ার জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম, রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জেলা পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন। বগুড়ার সহকারী পুলিশ সুপার সাবিনা ইয়াসমিন সাংবাদিকদের জানান, ভোটার উপস্থিতি ভালো। আইশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক। ভোটাররা নির্বিঘেœ তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে ভোটাররা মাস্ক ব্যবহার করছেন।

সুন্দর নির্বাচন : ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। কোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেনি। যশোরে ভোটার উপস্থিতি বেশি ছিল। বগুড়ায় কিছুটা কম হয়েছে। তবে ভোট পড়ার হার নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। তিনি বলেন, সবাই স্বাস্থ্যবিধি মেনেই ভোট দিয়েছেন। কোনো অসুবিধা হয়নি। এ ছাড়া কোনো সহিংস ঘটনাও ঘটেনি। উল্লেখ্য, ১৮ জানুয়ারি আবদুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসনটি শূন্য হয়। সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসনটি ২১ জানুয়ারি শূন্য হয়। এরপর ২৯ জানুয়ারি ভোটের তারিখ দিয়ে এই আসনে উপনির্বাচনের তফসিল হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপের কারণে শেষ মুহূর্তে ভোট স্থগিত করা হয়। পরে ৪ জুলাই আবারও ভোট গ্রহণের তারিখ ঘোষণা করে কমিশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর