রবিবার, ২৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র ব্রাজিলে টানা হাজার ছাড়াল মৃত্যু

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও ব্রাজিল করোনাভাইরাসে প্রতিদিন হাজার মৃত্যুর ঘর থেকে বেরুতেই পারছে না। গত শুক্রবারও যুক্তরাষ্ট্রে ১ হাজার ১৪১ জন এবং ব্রাজিলে ১ হাজার ১৭৮ জনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহ থেকে এ ধারা শুরু হয়েছে। এদিকে বিশ্বে এখন করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৪৪ হাজারেরও বেশি। আর আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ১ কোটি ৬১ হাজার।

ওয়ার্ল্ডোমিটার ও অন্যান্য সূত্রের তথ্যানুযায়ী, করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের জারিকৃত নতুন নির্দেশনা দিয়ে বলা হয়েছে, বাইরের দেশের নতুন কোনো শিক্ষর্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। আর ভিয়েতনাম সব বন্যপ্রাণী আমদানি, কেনাবেচা এবং বন্যপ্রাণীর মার্কেট নিষিদ্ধ ঘোষণা করেছে। এদিকে ভারতে গত শুক্রবার ২৪ ঘণ্টায় ৪৯ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৭৬১ জনের। দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় নতুন করে ১১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত মার্চের পর এটি এক দিনে সর্বোচ্চ শনাক্তের নতুন রেকর্ড।

যুক্তরাষ্ট্রে টানা হাজারের বেশি মৃত্যু : করোনার হানায় বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রতিদিনই ১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। শুক্রবার নতুন করে আরও ১ হাজার ১৪১ জনের মৃত্যু হয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায়া প্রাণ হারিয়েছে ১ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ। পরিসংখ্যান অনুযায়ী, গত শুক্রবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৭৯ হাজার মানুষ। সব মিলিয়ে ডোনাল্ড ট্রাম্পের দেশে করোনা আক্রান্ত ৪২ লাখ ছাড়িয়ে গেছে। এর আগে গত জুনের প্রথম দিকে পর পর চার দিন এক হাজারের বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। এরপর করোনার সংক্রমণ কিছুটা কমতে দেখা গেলেও আবারও সংক্রমণের গতি বেড়েছে। রয়টার্সের এক রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রতি ঘণ্টায় গড়ে প্রায় ২ হাজার ৬০০ জন করোনায় আক্রান্ত হচ্ছেন। বিশ্বের যে কোনো দেশের তুলনায় এ হার সর্বোচ্চ।

ভারতে অপ্রতিরোধ্য করোনা : গত শুক্রবার ভারতে ২৪ ঘণ্টায় ৪৮ হাজার ৯১৬ জন মানুষ নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৩ লাখ ৩৭ হাজারে পৌঁছেছে বলে জানাচ্ছে সরকারি পরিসংখ্যান। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, এক দিনের মধ্যে দেশে আরও ৭৫৭ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত ভারতে মোট ৩১ হাজার ৩৫৮ জন মানুষ করোনার কারণে মারা গেছেন। ফলে মৃত্যুর নিরিখে বিশ্ব তালিকায় ৬ নম্বরে পৌঁছেছে ভারত। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ব্রিটেন, মেক্সিকো এবং ইতালির পেছনেই রয়েছে এ দেশ। তবে প্রতিদিনের মৃত্যুর তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে দেশটি। তৃতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। সরকারি এক পরিসংখানে বলা হয়েছে, শুক্রবার রাতের মধ্যেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ছাড়িয়ে যায়। এ দিন দেশে রেকর্ড সংক্রমণ হয়। এক দিনে ৪৯ হাজার ৩১০ জন নতুন করোনা রোগীর সন্ধান মেলে। আক্রান্তের সংখ্যা ১৩ লাখে পৌঁছতে মাত্র ১৭৭ দিন সময় লেগেছে। করোনা সংক্রমণ ঝড়ের গতিতে ছড়াচ্ছে। ২ জুলাই থেকে পরবর্তী ৩ সপ্তাহে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। ফলে আতঙ্ক আরও বাড়ছে। সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্রে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর