সোমবার, ২৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

তিন হাজার ছুঁতে যাচ্ছে করোনায় মৃত্যু

প্রতিরোধ-চিকিৎসা কার্যক্রম তদারকিতে টাস্কফোর্স

নিজস্ব প্রতিবেদক

তিন হাজার ছুঁতে যাচ্ছে করোনায় মৃত্যু

দেশে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় নিশ্চিত মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৯২৮ জনে। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন আরও অনেকে। নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হলে সেই সংখ্যাটিও যোগ হবে মৃত্যুর তালিকায়। এ ছাড়া এক দিনে নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ২ হাজার ২৭৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা শনাক্ত হলো ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জনের দেহে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ তথ্য তুলে ধরেন। এদিকে করোনায় মৃত্যুর পাশাপাশি প্রতিদিন অনেক মানুষের মৃত্যু হচ্ছে করোনার উপসর্গ নিয়ে। কখনো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়, কখনো হাসপাতালে আনার পথে, কখনো বাড়িতে, কখনো উন্নত চিকিৎসার জন্য উপজেলা হাসপাতাল থেকে জেলা বা বিভাগীয় শহরে আনার পথে। দীর্ঘদিন উপসর্গে ভুগলেও হচ্ছে না নমুনা পরীক্ষা। আবার নমুনা পাঠালেও পরীক্ষার ফলাফল আসতে আসতে হচ্ছে মৃত্যু। চলতি মাসে এসে ক্রমেই কমছে নমুনা পরীক্ষা। ১৫ জুলাইয়ের পর থেকে নমুনা পরীক্ষার রিপোর্ট আসতেও সময় লেগে যাচ্ছে সাত থেকে ১৫ দিন। এর মধ্যে হয়তো রোগী সুস্থ হয়ে যাচ্ছেন অথবা মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। আবার করোনামুক্ত হয়েও মৃত্যুর কোলে ঢলে পড়ছেন কেউ কেউ। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য- করোনামুক্ত হয়েও লাইফ সাপোর্ট থেকে মুক্তি পাননি লাকসাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি লায়ন এনায়েত উল্লাহ। গতকাল তিনি মারা যান। গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরার তালায় করোনা উপসর্গ নিয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। বগুড়ায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন। ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. আবু জাহেদ (৫৮) গতকাল করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনায় মৃত্যু হয়েছে সাতক্ষীরা পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি আবু সাঈদের। নোয়াখালীতে করোনায় মারা গেছেন তিনজন। ব্রা?হ্মণবাড়িয়ার নবীনগরে করোনায় আক্রান্ত হয়ে এক প্রধান শিক্ষিকার মৃত্যু হয়েছে। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় দুজন আর উপসর্গে তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল এ প্রতিবেদন লেখা পর্যন্ত অনেক জেলার সবশেষ মৃত্যু সংবাদ এসে পৌঁছায়নি।

এদিকে ব্রিফিংয়ে অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮১টি ল্যাবে ১০ হাজার ৭৮টি নমুনা পরীক্ষায় ২ হাজার ২৭৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২২ দশমিক ৫৭ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ১১ হাজার ৫৫৮টি। তাতে গড় শনাক্তের হার ২০ দশমিক ১০ শতাংশ। নতুন ৫৪ জনকে নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯২৮ জনে। মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। এ ছাড়া ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৯২ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ১ লাখ ২৩ হাজার ৮৮২ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫ দশমিক ৪৪ শতাংশ। গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪০ জন ও নারী ১৪ জন। ৪৮ জন মারা গেছেন হাসপাতালে, ছয়জনের মৃত্যু হয়েছে বাড়িতে। ৫৪ জনের মধ্যে ষাটোর্ধ্ব ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আটজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন ছিল। ২০ বছরের কম বয়সী কেউ মারা যায়নি। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের ১৯ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, সাতজন রাজশাহী বিভাগের, আটজন খুলনা বিভাগের, ছয়জন সিলেট বিভাগের, তিনজন রংপুর বিভাগের ও একজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

করোনা প্রতিরোধ-চিকিৎসা কার্যক্রম তদারকিতে টাস্কফোর্স : যেসব হাসপাতাল ও ল্যাবে করোনা পরীক্ষা হয় তাদের লাইসেন্স পরীক্ষা এবং সরকার নির্ধারিত ফি যথাযথভাবে আদায় করা হচ্ছে কি না তা তদারকি করাসহ বিভিন্ন কাজের জন্য নয় সদস্যের একটি টাস্কফোর্স কমিটি গঠন করেছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (জনস্বাস্থ্য) আহ্বায়ক করে ২৩ জুলাইয়ের তারিখে এই টাস্কফোর্স কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য সেবা বিভাগ। কমিটির অন্য সদস্যরা হলেন, স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা), জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন), স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন), অর্থ বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন), জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন), স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক, রোগতত্ত্ব,  রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক এবং স্বাস্থ্য  সেবা বিভাগের উপসচিব (জনস্বাস্থ্য-১)।

এই টাস্কফোর্সের কাজের মধ্যে আরও রয়েছে, স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা পরিপত্র, প্রজ্ঞাপন, আদেশ, নির্দেশনা ও যেসব কমিটি গঠন করা হয়েছে তাদের কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি তদারক, গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত অভিযোগ ও তথ্য পর্যালোচনা করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ, বিভিন্ন কমিটির সিদ্ধান্তের সমন্বয় এবং যেসব হাসপাতাল ও ল্যাবে করোনা পরীক্ষা হয় সেখানে পর্যাপ্ত জনবল ও পরীক্ষার যথাযথ সুবিধা রয়েছে কি না তা যাচাই করা।

সারাদেশের করোনার খবর :

দিনাজপুর : এ জেলায় ২৪ ঘণ্টায় ১০৬টি নমুনা পরীক্ষার ফলাফলে নবাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহারসহ ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৬ দশমিক ৪১ শতাংশ। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৯২ জন। মোট সুস্থ হয়েছেন ৮৪৯ জন। মারা গেছেন ৩১ জন। এ জেলা থেকে এখন পর্যন্ত ল্যাবে নমুনা পাঠানো হয়েছে ৯ হাজার ৯৭৮টি। ফলাফল এসেছে ৯ হাজার ৭৪৭টি। সারা দেশের বিবেচনায় এ জেলায় নমুনা পরীক্ষার হার দশমিক ৮৭ শতাংশ।

কুমিল্লা : এ জেলায় নতুন করে ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হলো ৫ হাজার ২০৮ জনের। মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ১৭৪ জন। মারা গেছেন ১৩৫ জন। জেলায় এ পর্যন্ত ২৪ হাজার ৫৪০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত রিপোর্ট এসেছে ২৪ হাজার ৪৫২ জনের যা সারা দেশের নমুনা পরীক্ষার ২ দশমিক ২০ শতাংশ। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : ৩২৫ জনের নমুনা পরীক্ষায় এ জেলায় নতুন করে ৮৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৫ দশমিক ৮৪ শতাংশ। এ নিয়ে জেলায় মোট ৪১৬ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হলো। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫৩ জন। মারা গেছেন চারজন। এদিকে এক দিনে রেকর্ড পরিমাণ করোনা শনাক্তের পর জেলাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকেই মনে করছেন চাঁপাইনবাবগঞ্জ হটস্পট হতে চলেছে।

নরসিংদী : এ জেলায় শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা এখন ১ হাজার ৬৯৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছেন সদর উপজেলায় ১ হাজার ৩৬ জন। শিবপুরে ১৬৮ জন, পলাশে ১৩৯ জন, মনোহরদীতে ১১৪ জন, বেলাবতে ১০৯ জন ও রায়পুরাতে ১২৯ জন। করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৩৯ জন। এর মধ্যে সদরেই মৃত্যু হয়েছে ২৩ জনের। সুস্থ হয়েছেন ১ হাজার ৪৬৩ জন।

নোয়াখালী : করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ জেলায় নতুন করে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেলেন মোট ৬১ জন। এ ছাড়া নতুন করে এক দিনে ২২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে নোয়াখালীতে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ হাজার ৯৬৭ জনে। মোট সুস্থ হয়েছেন দুই হাজার জন।

সর্বশেষ খবর