মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ০০:০০ টা
মাদকবিরোধী অভিযান

৭ দিনে ২০৫৩ মামলায় গ্রেফতার ২৮৬৩ জন

নিজস্ব প্রতিবেদক

পুলিশের মাদকবিরোধী অভিযানে সারা দেশে সাত দিনে ২ হাজার ৫৩ মামলায় ২ হাজার ৮৬৩ জন গ্রেফতার হয়েছেন। গতকাল পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য জানান। তিনি বলেন, দেশ মাদকমুক্ত করার চলমান অভিযান দিনের পর দিন আরও জোরদার হচ্ছে। আগের সপ্তাহে ১ হাজার ৯০৪টি মামলায় গ্রেফতার হয়েছিলেন ২ হাজার ৭০৮ জন মাদক কারবারি ও সেবনকারী। চলতি মাসে ১৯ থেকে ২৫ তারিখ পর্যন্ত পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায়, পুলিশের বিভিন্ন ইউনিটের করা মামলায় ৪ লাখ ৬৬ হাজার ৭২ পিস ইয়াবা, ৯ হাজার ৯৩০ বোতল ফেনসিডিল, ২ কেজি ৫৯৭ গ্রাম হেরোইন, ২ হাজার ৮৮ কেজি গাঁজা, ১ হাজার ২০৭ লিটার দেশি মদ ও ২১১ বোতল বিদেশি মদ জব্দ করা হয়েছে।

এর আগে ১২ থেকে ১৮ জুলাই পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায়, পুলিশের বিভিন্ন ইউনিটের মামলায় ৩ লাখ ২ হাজার ২৫৯ পিস ইয়াবা, ৫ হাজার ৮৪৯ বোতল ফেনসিডিল, ২ কেজি ৪৬২ গ্রাম হেরোইন, ৮২০ কেজি গাঁজা, ২ হাজার ৬৮২ লিটার দেশি মদ ও ২৯১ বোতল বিদেশি মদ জব্দ করা হয়েছে।

তিনি জানান, অ্যাম্বুলেন্স, সবজিসহ নিত্যপণ্য পরিবহনের গাড়িতে করে ইয়াবা, ফেনসিডিল, হেরোইন নিয়ে আসছে কারবারিরা। চট্টগ্রাম, কক্সবাজার ও টেকনাফের ইয়াবা কারবারিরা ঢাকাসহ বিভিন্ন এলাকায় ইয়াবার চালান পাঠাচ্ছে। সম্প্রতি এমন চিত্র নজরে আসে পুলিশ, র‌্যাব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি)। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঢাকা, কক্সবাজারসহ কয়েকটি এলাকায় অভিযানও শুরু করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মাদকবিরোধী অভিযানের মধ্যে গত ২৪ জুলাই রাতে সারা দেশে পৃথক বন্দুকযুদ্ধে তিন মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এর মধ্যে কুষ্টিয়ার দৌলতপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন কুদরত আলী মন্ডল (৫০) নামে এক মাদক ব্যবসায়ী। এদিকে কক্সবাজারের টেকনাফে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে বন্দুকযুদ্ধে দুজন রোহিঙ্গা মাদক কারবারি নিহত হয়েছেন। তারা হলেন উখিয়ার বালুখালী রোহিঙ্গা শরণার্থী শিবিরের আবদুস সালাম (৩৫) ও একই শিবিরের ব্লকের এইচ/২০-এর বাসিন্দা মোহাম্মদ ফেরদৌস (৩০)।

একই দিন ভোরে দেশের সীমান্ত জনপদ কক্সবাজারের উখিয়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা রাজা বখতিয়ার তার সহযোগীসহ নিহত হন। পুলিশ জানিয়েছে, উখিয়ার রাজাপালং ইউনিয়নের সদস্য বখতিয়ার ছিলেন টেকনাফ-উখিয়ার প্রথম সারির গডফাদার। বন্দুকযুদ্ধের পর পুলিশ বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, ইয়াবা ও মাদক ব্যবসার ১০ লাখ টাকা উদ্ধার করেছে। এ ছাড়া রাজধানী ঢাকা ও ফেনীতে র‌্যাব-পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন আরও তিন মাদক ব্যবসায়ী। র‌্যাব-পুলিশ বলছে, নিহতরা চিহ্নিত মাদক ব্যবসায়ী। অভিযানকারী দলের সদস্যদের লক্ষ্য করে হামলা চালালে আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় তারা।

পুলিশ সদর দফতরের তথ্যানুযায়ী করোনার শুরুতে গত মার্চে সারা দেশে মাদক মামলা হয়েছে ৭ হাজার ৬২৫টি। এপ্রিলে ১ হাজার ৬৪০টি। মে মাসে মামলার সংখ্যা ছিল ২ হাজার ৪৬৫টি।

সর্বশেষ খবর