বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০ ০০:০০ টা

হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৫ শতাংশের কম রোগী

২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৩০০৯ জন, মৃত্যু ৩৫

নিজস্ব প্রতিবেদক

হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৫ শতাংশের কম রোগী

দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়া মাত্র ৪ দশমিক ৩২ শতাংশ রোগী চিকিৎসা নিচ্ছেন হাসপাতালে। বাকি ৯৫ দশমিক ৬৮ ভাগ রোগীই বাড়িতে বা প্রাতিষ্ঠানিক আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর অধিকাংশ শয্যাই খালি পড়ে রয়েছে। তার পরও হাসপাতাল থেকে হাসপাতাল ঘুরে চিকিৎসা সেবা না পাওয়ার অভিযোগ উঠছে বারবার। হাসপাতালের বাইরে অ্যাম্বুলেন্সেই মৃত্যু হচ্ছে অনেক রোগীর, যেসব ঘটনার ভিডিও মাঝে মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। এতে করোনা মোকাবিলায় চিকিৎসা খাতে বড় অঙ্কের অর্থ বরাদ্দ, হাসপাতাল প্রস্তুত ও চিকিৎসক নিয়োগ দেওয়ার পরও সমালোচনার মুখে পড়তে হচ্ছে সরকারকে। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৯ জনের  শরীরে করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্ত হওয়ায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩২ হাজার ১৯৪ জনে। ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৫ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৩৫ জনে। নতুন ২ হাজার ৮৭৮ জনকে নিয়ে মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৩০ হাজার ২৯২ জন। মৃত ও সুস্থ বাদে শনাক্ত হওয়া সক্রিয় রোগী আছে এখন ৯৮ হাজার ৮৬৭ জন। তবে সাধারণ শয্যা ও আইসিইউ মিলে হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ২৭৭ জন, যা মোট রোগীর মাত্র ৪ দশমিক ৩২ শতাংশ। সারা দেশে কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোতে সাধারণ শয্যা আছে ১৫ হাজার ২১০টি। রোগী ভর্তি আছে ৩ হাজার ৯৬৩ জন। শয্যা খালি আছে ১১ হাজার ২৬৭টি। অন্যদিকে সারা দেশের ৫৪৯টি আইসিইউ শয্যার ৩৩৫টিতে নেই কোনো রোগী। সাধারণ ও আইসিইউ মিলে ১৫ হাজার ৭৫৯টি শয্যার মধ্যে ১১ হাজার ৬০২টি শয্যা খালি। অর্থাৎ খালি রয়েছে ৭৩ দশমিক ৬২ শতাংশ শয্যা। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে যুক্ত হয়ে দেশে করোনা সংক্রমণের সবশেষ পরিস্থিতি তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

বুলেটিনের তথ্যমতে, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৮২টি ল্যাবে ১৪ হাজার ১২৭টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৯ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ২১ দশমিক ৩০ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ৫১ হাজার ২৫৮টি। ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ৮৭৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩০ হাজার ২৯২ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ১১ শতাংশ।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ৩০ জন পুরুষ, পাঁচজন নারী। ২৯ জন হাসপাতালে এবং ছয়জন বাড়িতে মারা গেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ছিলেন ২০ জন। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন ছিলেন। ১৪ জন ঢাকা বিভাগের, আটজন চট্টগ্রাম বিভাগের, চারজন বরিশাল বিভাগের, একজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। এ ছাড়া খুলনা, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে দুজন করে মারা গেছেন। নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত মারা যাওয়া ৩ হাজার ৯ জনের মধ্যে ২ হাজার ৩৮৮ জন পুরুষ এবং ৬৪৭ জন নারী। অর্থাৎ, করোনায় নারীর চেয়ে পুরুষের মৃত্যু হচ্ছে প্রায় চার গুণ।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ আর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

করোনা পরিস্থিতি নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

মাগুরা : ৩৯ জনের নমুনা পরীক্ষায় মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলমসহ ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৬১ দশমিক ৫৩ শতাংশ। এ নিয়ে মাগুরায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪১৯ জনের। সুস্থ হয়েছেন ২৭৫ জন। মারা গেছেন আটজন।

কুমিল্লা : ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে তিনজন পুরুষ ও তিনজন নারী। এ পর্যন্ত কুমেক হাসপাতালের করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গে মারা গেছেন ২৭৫ জন।

গাজীপুর : ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৮ জনের। এ নিয়ে গাজীপুরে করোনাভাইরাস শনাক্ত হলো ৪ হাজার ১৯৭ জনের শরীরে। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ২ হাজার ৮৩৭ জন। মারা গেছেন ৫১ জন।

বগুড়া : নতুন করে আরও ৬১ জনের করোনা শনাক্ত হওয়ায় বগুড়ায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৮৭ জন। নুতন করে সুস্থ হয়েছেন ১০৮ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ১০৪ জন। নতুন করে একজনের মৃত্যু নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০২ জনে।

দিনাজপুর : ২৪ ঘণ্টায় বিরামপুর পৌরসভার মেয়র আলহাজ লিয়াকত আলী সরকার টুটুলসহ ৫২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ৫৩৩ জন। মোট সুস্থ হয়েছেন ৯৫৫ জন।

শেরপুর : শেরপুরে জেলা আইনজীবী সমিতির সভাপতি আওয়ামী লীগ নেতা এ কে এম মোসাদ্দেক ফেরদৌসীসহ নতুন করে নয়জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হলো ৩০৮ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৭১ জন। মৃত্যু হয়েছে চারজনের।

সর্বশেষ খবর