বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

কুয়েতে নিষেধাজ্ঞা জাপানে কড়াকড়ি

কূটনৈতিক প্রতিবেদক

কুয়েতে নিষেধাজ্ঞা জাপানে কড়াকড়ি

করোনাভাইরাসের মহামারীর কারণে বাংলাদেশসহ ৩১টি দেশকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে কুয়েত সরকার। সেইসঙ্গে এসব দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। গত শনিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। কুয়েতের বেসামরিক বিমান পরিবহন অধিদফতরের মহাপরিচালক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। এজন্য কুয়েতে বাংলাদেশ থেকে বিমান বাংলাদেশে এয়ারলাইনসের সব ফ্লাইট গতকাল মঙ্গলবার থেকে ইতিমধ্যেই স্থগিত করা হয়েছে। অন্যদিকে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বাংলাদেশসহ চারটি দেশ থেকে পুনঃপ্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে জাপান। শুক্রবার থেকে দেশগুলো থেকে জাপানে পুনঃপ্রবেশকারীদের করোনা ভাইরাসমুক্ত সনদ ও পূর্বানুমতি থাকা বাধ্যতামূলক করা হয়েছে বলে জাপান টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, ফিলিপাইন ও পেরুর নাগরিকদের জাপানে প্রবেশের ক্ষেত্রে এই কড়া প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। স্থায়ী বাসিন্দা এবং দীর্ঘমেয়াদি ভিসাধারী ব্যক্তি, স্থায়ী বাসিন্দার স্বামী-স্ত্রী বা সন্তান অথবা একই মর্যাদার জাপানি নাগরিকরা এই কড়াকড়ির আওতায় পড়বেন। সে ক্ষেত্রে জাপানে প্রবেশের অনূর্ধ্ব ৭২ ঘণ্টার মধ্যে সম্পন্ন করোনাভাইরাসে পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এলে এবং পূর্বানুমতি থাকলেই কেবলমাত্র এই চার দেশ থেকে জাপানে পুনঃপ্রবেশ করা যাবে। জাপানের দূতাবাস ও কনস্যুলার কার্যালয় থেকে অনুমতিপত্র সংগ্রহ করা যাবে। সম্প্রতি বিমানবন্দরে এসব দেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিংয়ে ব্যাপক সংখ্যক কভিড-১৯ পজিটিভ ধরা পড়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে জাপান। কুয়েতের বেসামরিক বিমান পরিবহন অধিদফতরের বিবৃতিতে বলা হয়, অন্য দেশ থেকে ভ্রমণের আগে ১৪ দিনের মধ্যে যেসব যাত্রী ওই ৩১টি দেশে ছিলেন, তারাও এই নিষেধাজ্ঞার আওতায় থাকবেন।

অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা অন্য দেশগুলো হলো- চীন, ব্রাজিল, ভারত, ইরান, কলম্বিয়া, আর্মেনিয়া, সিঙ্গাপুর, বসনিয়া, ফিলিপিন্স, সিরিয়া, স্পেন, হার্জেগোভিনা, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, মিসর, লেবানন, ইরাক, ম্যাক্সিকো, ইন্দোনেশিয়া, চিলি, হংকং, ইতালি, পেরু, সার্বিয়া, মন্টেনিগ্রো, উত্তর মেসিডোনিয়া, মালদোভা, পানামা, ডোমেনিয়ান রিপাবলিক এবং কসোভো। কুয়েতের বেসামরিক বিমান পরিবহন অধিদফতরের মহাপরিচালকের কার্যালয়ের টুইট বার্তায় বলা হয়, দেশটির স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্ত অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী তালিকাভুক্ত দেশের নাগরিকরা অনির্দিষ্টকালের জন্য কুয়েতে প্রবেশ করতে পারবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর