শনিবার, ৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সর্বোচ্চ আক্রান্ত ঢাকায় সর্বনিম্ন রংপুরে

২৪ ঘণ্টায় শনাক্ত ২৮৫১, মৃত্যু ২৭

নিজস্ব প্রতিবেদক

সর্বোচ্চ আক্রান্ত ঢাকায় সর্বনিম্ন রংপুরে

দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৮৫১ জনের শরীরে। এ নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৫২ হাজার ৫০২ জনে। আর নতুন করে ২৭ জনের মৃত্যু হওয়ায় ভাইরাসটির কারণে দেশে মৃতের সংখ্যা বেড়ে হলো তিন হাজার ৩৩৩ জন।

এদিকে দেশের মধ্যে করোনা আক্রান্তের হার সবচেয়ে বেশি ঢাকা শহরে। এখানে আক্রান্তের হার প্রতি ১০ লাখে ১৪ হাজার ৮২৪ দশমিক দুজন। বিভাগ ভিত্তিক হিসাবেও সর্বোচ্চ আক্রান্তের হার ঢাকা বিভাগে। এই বিভাগে আক্রান্তের হার প্রতি ১০ লাখে তিন হাজার ৬৩৭ জন। আর সর্বনিম্ন আক্রান্তের হার রংপুর বিভাগে প্রতি ১০ লাখে ৩৪৭ দশমিক তিনজন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির সবশেষ তথ্য তুলে ধরেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩ আগস্ট পর্যন্ত তথ্যের বরাত দিয়ে তিনি জানান, বাংলাদেশে প্রতি ১০ লাখে করোনাভাইরাসে আক্রান্তের হার ১ হাজার ৪২১ দশমিক ৫। বিভাগীয় হিসাবে ঢাকায় আক্রান্তের হার প্রতি ১০ লাখে ৩ হাজার ৬৩৭ জন, চট্টগ্রামে  ১ হাজার ৪০ দশমিক সাতজন, সিলেটে ৬৬৪ দশমিক তিনজন, খুলনায় ৬৬৩ দশমিক পাঁচজন, রাজশাহীতে ৬০৮ দশমিক নয়জন, বরিশালে ৬০৮ দশমিক আটজন, ময়মনসিংহে ৩৫৩ দশমিক আটজন ও রংপুরে ৩৪৭ দশমিক তিনজন। আর ঢাকা মহানগরীতে এই হার প্রতি ১০ লাখে ১৪ হাজার ৮২৪ দশমিক দুজন। এদিকে বাংলাদেশে গত ২০ দিনে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ৫০ হাজার জনের। গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার তিন মাস পর গত ১৮ জুন শনাক্ত এক লাখ ছাড়ায়; তার ঠিক এক মাস পর ১৮ জুলাই তা ২ লাখ ছাড়ায়। এর পরের নতুন ৫০ হাজার রোগী শনাক্তে সময় লাগল ২০ দিন। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষ দেশগুলোর তালিকায় ইতালিকে ছাড়িয়ে বাংলাদেশ এখন রয়েছে ১৫ নম্বরে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নমুনা পরীক্ষা বাড়ালে বাংলাদেশ তালিকার আরও সামনের দিকে চলে আসত। নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৮৪টি ল্যাবে ১২ হাজার ৬৯৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ১২ লাখ ৩৭ হাজার ৮২৩টি নমুনা পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। ২৪ ঘণ্টায় চিকিৎসাধীন আরও এক হাজার ৭৬০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এতে সুস্থ  রোগীর সংখ্যা দাঁড়িয়েছে মোট এক লাখ ৪৫ হাজার ৫৮৪ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। বুলেটিনে জানানো হয়, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৪ জন পুরুষ এবং তিনজন নারী। ২৬ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মারা গেছেন। তাদের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, তিনজন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, একজন বরিশাল বিভাগের এবং দুজন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন। এই ২৭ জনের মধ্যে একজনের বয়স ৮০ বছরের বেশি। চারজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ছয়জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং চারজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। দেশে এখন পর্যন্ত যে তিন হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ৪৬ দশমিক ৯৮ শতাংশের বয়স ৬০ বছরের বেশি।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও তথ্যÑ কুমিল্লা : ২৪ ঘণ্টায় নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত হওয়ায় কুমিল্লায় মোট শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৭৪ জনে। ২৪ ঘণ্টায় বুড়িচংয়ে একজন নারীসহ এ পর্যন্ত মোট মারা গেছেন ১৫০ জন। এ ছাড়া কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে (কুমেক) গেল ২৪ ঘণ্টায় করোনায় একজন ও উপসর্গ নিয়ে মারা গেছেন আরও দুজন। বগুড়া : ২৪ ঘণ্টায় শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবীরসহ আরও ৪৫ জনের করোনা শনাক্ত হওয়ায় বগুড়ায় মোট করোনা শনাক্ত হলো পাঁচ হাজার ৯৪ জনের। জেলায় মোট সুস্থ হয়েছেন তিন হাজার ৮৩৩ জন। ২৪ ঘণ্টায় আরও দুজনসহ এ পর্যন্ত মারা গেছেন ১১৪ জন। দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় করোনায় সদরের মোস্তফা (৪২) ও বিরলের শফিউল্লাহ (৮৫) নামে দুজন মারা গেছেন। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা ৪২ জন। একই সময়ে ১০৫ জনের নমুনার ফলাফলে স্টাফ নার্সসহ ৫১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৮ দশমিক ৫৭ শতাংশ। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৯৮০ জনে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক হাজার ৩৬৮ জন। ঝিনাইদহ : ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে দুজন ও করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে ২৩ জনের করোনা শনাক্ত হওয়ায় জেলায় শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৫ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৬১৩ জন।

সর্বশেষ খবর