মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মৃত্যু ও আক্রান্তে ভারতই এখন শীর্ষে

প্রতিদিন ডেস্ক

সম্প্রতিকালে করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা নিয়ে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা চলছিল। কখনো যুক্তরাষ্ট্র আক্রান্ত বা মৃত্যুর সংখ্যায় শীর্ষত্বের তালিকায় ছিল, আবার কখনো এ তালিকায় ছিল ব্রাজিল। তবে গত কিছুদিন ধরে ভারত কখনো আক্রান্তে আবার কখনো মৃত্যুতে শীর্ষ তালিকায় উঠছিল। এরপর গত রবিবারই প্রথম ভারত একসঙ্গে মৃত্যু ও আক্রান্তে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলকে নিচে নামিয়ে শীর্ষে উঠে গেছে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত রবিবার ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয় ১ হাজার ১৩ জনের, আর নতুন আক্রান্তের সংখ্যা পৌঁছে ৬২ হাজার ১১৭-তে। সেখানে এই ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হয় ৫৩৪ জনের এবং নতুন আক্রান্তের সংখ্যা পৌঁছে ৪৭ হাজার ৮৪৯-এ। পাশাপাশি ব্রাজিলে মৃত্যু হয় ৫৯৩ জনের এবং নতুন আক্রান্তের সংখ্যা হয় ২২ হাজার ২১৩ জনে। এ অবস্থায় গোটা বিশ্ব মিলিয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা পৌঁছেছে অন্তত ৭ লাখ ৩৬ হাজারে। আর মোট আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ২ কোটি ১ লাখ। মৃত্যু ও আক্রান্তের সংখ্যা প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। ভারতীয় কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত দেশটিতে ২৪ ঘণ্টায় ৬২ হাজার ৬৪টি নয়া সংক্রমণ ধরা পড়েছে এবং এ সময় পর্যন্ত নতুন মৃত্যুর সংখ্যা হয় ১ হাজার ৭ জন। এ নিয়ে এ পর্যন্ত ৪৪ হাজার ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। দেশে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ লাখ ৩৪ হাজার ৯৪৫। মোট আক্রান্তের প্রায় ৬৯ শতাংশই সুস্থ হয়েছেন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৮৫৯ জন।

যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৯৭ হাজারের বেশি শিশু : যুক্তরাষ্ট্রে গত জুলাই মাসের শেষ দুই সপ্তাহে ৯৭ হাজারের বেশি শিশু প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আমেরিকান একাডেমি অব পেডিয়েট্রিক্স এবং চিলড্রেন্স হসপিটাল অ্যাসোসিয়েশন যৌথভাবে এই প্রতিবেদন প্রকাশ করেছে। গবেষণায় দেখা গেছে, গত দুই সপ্তাহে বিভিন্ন অঙ্গরাজ্য এবং শহরগুলোতে শিশুদের করোনায় আক্রান্তের সংখ্যা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ সম্প্রতি অনেক মার্কিন নেতাই বলেন, এই ভাইরাস শিশুদের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি করে না। কিন্তু গবেষণা বলছে, প্রাপ্তবয়স্কদের মতোই কিছু শিশু ভাইরাস ছড়াতে ভূমিকা রাখে। গত মে মাস থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৮৬ শিশুর মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর