বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

নিউজিল্যান্ডে ফের আক্রমণ, ভুটানে প্রথম লকডাউন

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাস মহামারী মোকাবিলায় নিউজিল্যান্ডের সফলতা বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছে। বিশ্বজুড়ে করোনার তা-ব চললেও প্রশান্ত মহাসাগরীয় ৫০ লাখ জনগোষ্ঠীর এই দেশটি থেকে সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছিল তিন মাস আগে। এখন নিউজিল্যান্ডে আবারও এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় দেশটির বৃহত্তম শহর অকল্যান্ড লকডাউন করা হয়েছে। বুধবার থেকে নিউজিল্যান্ডের অন্যান্য অংশে তিন দিনের জন্য দ্বিতীয় মাত্রার সতর্কতা চালু হবে। এর আওতায় সারা দেশেই পুনরায় সামাজিক দূরত্বের বিধিনিষেধ কার্যকর হবে। নিউজিল্যান্ডের স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্প বলেছেন, অকল্যান্ডের দক্ষিণাঞ্চলের এক পরিবারের চারজন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের একজনের বয়স ৫০ বছর। নতুন আক্রান্তদের বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। তিনি বলেন, ওই পরিবারের অন্যান্য সদস্যদেরও করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। এ ছাড়া তাদের সংস্পর্শে আসা অন্যদের শনাক্ত করার কাজ চলমান রয়েছে। এদিকে দেশটিতে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার খবর গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর লোকজনের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আতঙ্কিত লোকজন খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী কেনার জন্য সুপারমার্কেট এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে হুমড়ি খেয়ে পড়ছেন। প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, পূর্ব-সতর্কতা হিসেবে বুধবার সকাল থেকে অকল্যান্ডে তৃতীয় ধাপের বিধিনিষেধ কার্যকর হবে। এই সতর্কতার আওতায় দেশটির বাসিন্দারা কর্মক্ষেত্র, স্কুল, জনসমাগম থেকে বিরত থাকবেন। এ ছাড়া ১০ জনের বেশি একত্রিত হতে পারবেন না। আগামী শুক্রবার পর্যন্ত এই বিধিনিষেধ কার্যকর থাকবে জানিয়ে তিনি বলেন, এই সময়ের মধ্যে পরিস্থিতির যথাযথ মূল্যায়ন, তথ্য সংগ্রহ এবং ব্যাপক কন্টাক্ট ট্রেসিং করে ব্যবস্থা নেওয়া হবে। আগামী ১৯ সেপ্টেম্বর দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণ ফিরে আসায় সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন জেসিন্ডা।

প্রথমবারের মতো লকডাউন ভুটানে : মঙ্গলবার নতুন করে এক বাসিন্দার দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পর দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। সম্প্রতি ওই নারী অন্য দেশ থেকে ভুটানে ফিরেছেন। তিনি দেশে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টাইনে ছিলেন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পাওয়ার পরই তার দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়। গত কয়েক দিনে ওই নারী রাজধানী থিম্পুতে অনেক মানুষের সংস্পর্শে এসেছিলেন বলে জানা গেছে। ২৭ বছর বয়সী ওই নারী কুয়েত সফর শেষে দেশে ফেরার পরই কোয়ারেন্টাইনে ছিলেন। নতুন করে ওই নারী করোনায় আক্রান্ত হওয়ায় হিমালয়ের দেশ ভুটানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১১৩ জন। দেশটিতে এখনো করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। দক্ষিণ এশিয়ার মধ্যে ভুটানেই সংক্রমণ সবচেয়ে কম।

সবচেয়ে বেশি টেস্ট যুক্তরাষ্ট্রে : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসের টেস্টিংয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। আমরা এখন পর্যন্ত ৬ কোটি ৫০ লাখ মানুষের দেহে করোনার পরীক্ষা করেছি। এই তালিকায় ভারত হয়তো দ্বিতীয় হবে। ১৫০ কোটি জনসংখ্যার এই দেশটি ইতিমধ্যে ১ কোটি ১০ লাখ পরীক্ষা করেছে। তিনি আরও বলেন, বিশ্বে করোনা পরীক্ষায় আমরাই এক নম্বরে আছি। একই সঙ্গে আমাদের টেস্টের গুণগত মানও অন্যদের চেয়ে অনেক বেশি উন্নত। চলতি বছরের শেষের দিকেই ভ্যাকসিন পেয়ে যাব বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। আমরা ভ্যাকসিন পাওয়ার পরপরই কাজে লাগানো হবে বলেও উল্লেখ করেছেন ট্রাম্প। গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ শতাংশ কমে গেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, গত সাত দিনে করোনার প্রকোপ কমতে দেখা গেছে। সংক্রমণ ১৪ শতাংশ কমেছে। একই সঙ্গে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কমেছে ৭ শতাংশ এবং মৃত্যুর হার কমেছে ৯ শতাংশ।

সর্বশেষ খবর