বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অক্টোবরে স্থানীয় সরকারের আটকে থাকা নির্বাচন

গোলাম রাব্বানী

আগামী অক্টোবরে জেলা পরিষদ, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন উপনির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। করোনা মহামারীর কারণে স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠানের প্রায় ২৪৭ পদের নির্বাচন আটকা রয়েছে। এ ছাড়া অনেক প্রতিষ্ঠানের সাধারণ নির্বাচন করারও সময় হয়ে আসছে। এ জন্য নভেম্বর থেকে মেয়াদ শেষ হওয়া অন্যান্য নির্বাচনও শুরু করবে কমিশন। ইসি সচিবালয় এসব নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদেরও নির্বাচন অনুষ্ঠানের বিভিন্ন নির্দেশনা দেওয়া হচ্ছে। এ ছাড়া পৌরসভা, ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ার তালিকাও প্রস্তুত করার কাজ চলছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, করোনা মহামারীর কারণে গত ২১ মার্চ ৯ পৌরসভার মেয়রসহ বিভিন্ন পদ, জেলা পরিষদের ৫ পদ এবং ৯৩ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদের নির্বাচন স্থগিত করে কমিশন। এ ছাড়া নানা অনিয়মের অভিযোগে সম্প্রতি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অনেক প্রতিনিধি তাদের পদ হারিয়েছেন। ওই সব পদ শূন্য করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সবমিলে সম্প্রতি প্রায় ১৪০টি পদ শূন্য হয়েছে। আগামী অক্টোবর থেকে এসব পদেও নির্বাচন দেওয়ার পরিকল্পনা নিয়েছে কমিশন। সেই হিসাবে প্রায় ২৪৭ পদে অক্টোবরে নির্বাচন শুরু করতে হবে নির্বাচন কমিশনকে। তারা বলছেন, ২১ মার্চ স্থগিত করা নির্বাচন করার জন্য ১০/১৫ দিন সময় প্রয়োজন হবে। এসব নির্বাচনের জন্য নতুন ভোটের তারিখ ঘোষণা করা হবে। আর অন্যান্য নির্বাচনের জন্য তপসিল ঘোষণা করা হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, চলতি বছরের নভেম্বর থেকে সব নির্বাচন যথানিয়মে অনুষ্ঠিত হবে। আর অক্টোবর মাস থেকে অনুষ্ঠিত হবে ঝুলে থাকা নির্বাচন। ইসি সচিব বলেন, করোনাভাইরাসের মহামারীর কারণে এখন অনেক স্থানীয় সরকারের নির্বাচন আটকে আছে। ঝুলে থাকা নির্বাচনগুলো অক্টোবর থেকে সম্পন্ন করা হবে। আর নভেম্বর থেকে কোনো ভোট আর স্থগিত করা হবে না। যখন যে নির্বাচন সামনে আসবে সেটা আয়োজন করে ফেলা হবে।

জানা গেছে, এখন স্থানীয় সরকারের আড়াই শতাধিক পদে নির্বাচন করার উপযোগী রয়েছে। এ ছাড়া করতে হবে পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচনও। করোনা মহামারীর কারণকে ‘দৈবদুর্বিপাক’ দেখিয়ে অনেক ভোট স্থগিত করেছে ইসি। স্থানীয় সরকারের নির্বাচনগুলোর মধ্যে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা, জেলা এবং সিটি করপোরেশনের বিভিন্ন পদে নির্বাচন আটকে আছে। আর সংসদীয় আসনের মধ্যে ঢাকা-১৮, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১, পাবনা-৪ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর