শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ ০০:০০ টা

নিউজিল্যান্ডসহ ইউরোপে ফের সংক্রমণ

প্রতিদিন ডেস্ক

ধারণা করা হয়েছিল নিউজিল্যান্ড সম্ভবত করোনাভাইরাসের কবল থেকে বেরিয়ে এসেছে। সে কারণে দেশটি করোনামুক্তর ঘোষণা দিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, এটা ভুল। কারণ ফের সংক্রমণ শুরু হয়েছে দেশটিতে। একই অবস্থা চীনের ক্ষেত্রেও প্রযোজ্য। পাশাপাশি এখন ইউরোপও নতুন সংক্রমণের মুখে পড়েছে। সূত্র : আন্তর্জাতিক গণমাধ্যম। এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী ৮ মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত সাড়ে ৭ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ২ কোটি ১ লাখ মানুষ। গত বুধবার ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ছিল ৬ হাজার ৮২১ জন এবং আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৮৫ হাজার ৩৭১ জন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে মৃত্যু ছিল ১ হাজার ৩৮৬ জনের, ব্রাজিলে ১ হাজার ১৬৪ জনের এবং ভারতে ৯৫০ জনের। আর এই ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ছিল ভারতে ৬৭ হাজার ৬৬ জন, ব্রাজিলে ৫৮ হাজার ৮১ জন এবং যুক্তরাষ্ট্রে ৫৪ হাজার ৩৪৫ জন। বিশ্বের মধ্যে এখন এই তিন দেশই মৃত্যু ও আক্রান্তের শীর্ষে রয়েছে। নিউজিল্যান্ডে নতুন রোগী শনাক্ত : তিন মাসেরও বেশি সময় পর ফের ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়া নিউজিল্যান্ডে আরও ১৪ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। দেশটিতে ১০২ দিন পর চলতি সপ্তাহের মঙ্গলবার একই পরিবারের চারজনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এর পরপরই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী দেশের সবচেয়ে বড় শহর অকল্যান্ডকে অবরুদ্ধ করার ঘোষণা দেন। নতুন আক্রান্তদের মধ্যে ১৩ জনই মঙ্গলবার শনাক্তদের সংস্পর্শে এসেছিল। আক্রান্ত অন্য ব্যক্তি বিদেশফেরত; তিনি কোয়ারেন্টাইনেই ছিলেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। নতুন আক্রান্তদের পাশাপাশি তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদেরও কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের কর্মকর্তারা।

সংক্রমণের ঊর্ধ্বগতি দেখছে ইউরোপ : বিধিনিষেধ শিথিল করে অর্থনীতি ধীরে ধীরে সচল করার চেষ্টা চালিয়ে যাওয়া ইউরোপের বেশ কয়েকটি দেশে ফের কভিড-১৯ রোগীর সংখ্যা বাড়তে দেখা যাচ্ছে। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে মহাদেশটির অনেক দেশই এখন বিভিন্ন শহর ও এলাকায় মাস্ক বাধ্যতামূলক করাসহ নতুন নতুন বিধিনিষেধ আরোপ করছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। জার্মানিতেও ২৪ ঘণ্টায় এক হাজার ২০০-এর বেশি কভিড-১৯ রোগী শনাক্ত করেছে বলে বুধবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। দেশটিতে তিন মাসের মধ্যে এদিনই সবচেয়ে বেশি রোগীর সন্ধান মিলল। ফলে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার দেশটির নাগরিকদের মাদ্রিদ এবং বাস্ক অঞ্চলসহ স্পেনের কিছু অংশে অপ্রয়োজনীয় ভ্রমণের ব্যাপারেও সতর্ক করেছে। ফ্রান্সেও ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটিতে মে মাসে লকডাউন তুলে নেওয়ার পর একদিনে আর কখনো এত রোগীর দেখা মেলেনি। এ ছাড়া পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত স্পেনে মঙ্গলবার নতুন এক হাজার ৪১৮ জনের দেহে কভিড-১৯ শনাক্ত হয়েছে। পাশাপাশি সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে বেলজিয়াম গত বুধবার থেকে রাজধানী ব্রাসেলসের সব এলাকায় সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশনা দিয়েছে। তবে ১২ বছরের নিচের কাউকে এ নির্দেশনা মানতে হবে না। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে হিমশিম খাওয়া ফ্রান্স চলতি বছরের প্যারিস ম্যারাথন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। ম্যারাথনটি ৫ এপ্রিল হওয়ার কথা থাকলেও পরে তা পিছিয়ে নভেম্বরে নিয়ে যাওয়া হয়েছিল। এখনকার পরিস্থিতিতে নভেম্বরেও ম্যারাথন আয়োজনের সম্ভাবনা দেখা যাচ্ছে না বলে জানাচ্ছেন আয়োজকরা। এদিকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশ এবং কিছু বলকান দেশের নাগরিকদের গ্রিসে প্রবেশও আপাতত বন্ধ রাখা হয়েছে।

মৃত্যুতে যুক্তরাজ্যকে ছাড়াল ভারত : করোনাভাইরাসে মৃত্যুতে যুক্তরাজ্যকে ছাড়িয়ে বিশ্বের দেশগুলোর মধ্যে চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ভারতে রেকর্ড ৬৬ হাজার ৬৯৯ জনের দেহে ভাইরাসের উপস্থিতি মিলেছে। একই সময়ে দেশটিতে কভিড-১৯ এ নতুন ৯৪২ জনের মৃত্যুও হয়েছে। এ নিয়ে নতুন করোনাভাইরাসে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৪৭ হাজার ৩৩ জনে দাঁড়িয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। মৃত্যুর তালিকায় এখন ভারতের উপরে আছে কেবল মেক্সিকো, ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। মৃত্যুতে বিশ্বের দেশগুলোর মধ্যে চতুর্থ ভারত শনাক্ত রোগীর সংখ্যায়ও বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয়।

রক্ষা পেলেন না রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিতও : করোনা আক্রান্ত এবার রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান পুরোহিত মোহন্ত নৃত্যগোপাল দাস। গত ৫ আগস্ট রামমন্দিরে নির্মাণের ভূমিপূজনের মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথসহ প্রচুর ভিভিআইপি-ভিআইপির সঙ্গে একই মঞ্চে ছিলেন। মোহন্ত নৃত্যগোপাল দাস বর্তমানে মথুরায় রয়েছেন। তবে তার শারীরিক অবস্থা নিয়ে চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন মথুরার জেলাশাসক।

জানা গেছে, করোনাভাইরাসের জন্য পিছিয়ে দিয়ে শেষ পর্যন্ত গত ৫ আগস্ট রামমন্দির নির্মাণের সূচনা হয় অযোধ্যায়। মাস্ক, স্যানিটাইজার, সামাজিক দূরত্ববিধিসহ সংক্রমণ এড়াতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল। তার এক সপ্তাহ পর রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান পুরোহিত নৃত্যগোপাল দাসের করোনা রিপোর্ট পজিটিভ এলো। ওই দিন মূল অনুষ্ঠান মঞ্চে নৃত্যগোপাল দাস, নরেন্দ্র মোদি, যোগী আদিত্যনাথ ছাড়াও ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল, আরএসএস প্রধান মোহন ভাগবত।

সর্বশেষ খবর