শিরোনাম
রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মৃত্যু ছাড়াল ৭ লাখ ৬৫ হাজার আক্রান্ত ২ কোটি ১৫ লাখ

প্রতিদিন ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা  প্রায় ৭ লাখ ৬৫ হাজার এবং আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ কোটি ১৫ লাখে। বর্তমানে এ ভাইরাসের সবচেয়ে বেশি তান্ডব চলছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে। গত শুক্রবারও ২৪ ঘণ্টায় ভারতে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৬৫ হাজার ৬০৯ জন এবং মৃত্যু ছিল ৯৯০ জন। পাশাপাশি যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ৬০ হাজার ৬০০ জন এবং মৃত্যু ছিল ১ হাজার ১২০ জন। ব্রাজিলে আক্রান্ত ছিল ৪৯ হাজার ২৭৪ জন এবং মৃত্যু ছিল ১ হাজার ৭ জন। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, শুক্রবার ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী মৃত্যু ছিল ৫ হাজার ৯৪৫ জন এবং আক্রান্ত ছিল ২ লাখ ৮৫ হাজার ৯০১ জন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭২ হাজার, মোট আক্রান্ত ৫৪ লাখ ৭৭ হাজার। ব্রাজিলে মৃত্যু ১ লাখ ৬ হাজার ৫৭১ জন ও আক্রান্ত ৩২ লাখ ৭৮ হাজার ৮৯৫ জন। ভারতে মোট মৃত্যুর সংখ্যা ৪৯ হাজার ১৭০ জন ও আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ৩০ হাজার ৪৯০ জন।

এদিকে ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, দেশটির যে ২৪টি রাজ্যে করোনা সংক্রমণ দেখা দিয়েছে তার মধ্যে পাঁচটি রাজ্যে সবচেয়ে বেশি মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই তালিকায় প্রথমেই আছে মহারাষ্ট্র (৩৬৪), তারপর রয়েছে তামিলনাড়ু (১১৭), কর্ণাটক (১০৪), অন্ধ্রপ্রদেশ (৯৭) এবং পশ্চিমবঙ্গ (৬০)। ২৪টি রাজ্যের মধ্যে সংক্রমণের বিচারে প্রথম ৫টি রাজ্য হলো মহারাষ্ট্র (১২,৬০৮), অন্ধ্রপ্রদেশ (৮,৯৪৩), কর্ণাটক (৭,৯০৮), তামিলনাড়ু (৫,৮৯০) এবং উত্তরপ্রদেশ (৪,৫১২)। এদিকে জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার ত্রিকূট পাহাড় থেকে বৈষ্ণো দেবীর তীর্থযাত্রা আজ রবিবার থেকে ফের শুরু হওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারী রূপে দেওয়ার পর প্রায় পাঁচ মাস স্থগিত রাখা হয় এই যাত্রা।

ফের কঠোর হচ্ছে ইউরোপের দেশগুলো : করোনাভাইরাস প্রতিরোধে ফের কঠোর পদক্ষেপ নিচ্ছে ইউরোপের দেশগুলো। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, করোনার সংক্রমণের গতি কমাতে সেপ্টেম্বর মাসজুড়ে কানাডা ও মেক্সিকো সীমান্তে অপ্রয়োজনীয় ভ্রমণের নিষেধাজ্ঞা বাড়ানো হচ্ছে। যুক্তরাজ্য তাদের দেশে আসা ফ্রান্সের নাগরিকদের জন্য দুই সপ্তাহের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে। গতকাল থেকে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক  দেশগুলোর তালিকায় ফ্রান্সকে যুক্ত করা হয়েছে। বর্তমানে প্যারিসে করোনা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ চলছে। গত মে মাসের পর গত বুধ, বৃহস্পতি ও শুক্রবার দেশটির সংক্রমণ সংখ্যা প্রতিদিন ২ হাজার ৫০০ ছাড়িয়েছে। দেশটির পুলিশের পক্ষ থেকে বাইরে গেলে মাস্ক পরার বিষয়টি আরও বাধ্যতামূলক কথা বলা হয়েছে।

 প্যারিসের পুলিশের সতর্ক করে বলেছে, মহামারী পরিস্থিতি খারাপ হলে মাস্ক পরার বিষয়টি বাধ্যতামূলক হতে পারে। বেশি সামাজিক দূরত্ব বজায় না রেখে ১০ জনের বেশি মানুষ একত্র হওয়া যাবে না। স্পেন জানিয়েছে, তারা সব নাইট ক্লাব বন্ধ করে দেওয়ার পাশাপাশি রাস্তায় ধূমপানের বিষয়টি বন্ধ করতে যাচ্ছে। দেশটিতে গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা তিন হাজার পার হয়ে গেছে। জার্মানি বলেছে, স্পেনের সব নাগরিককে তাদের দেশে ঢুকতে করোনা নেগেটিভ সনদ বা ১৪ দিন কোয়ারেন্টাইন থাকার প্রমাণ দেখাতে হবে। অস্ট্রিয়া, আলবেনিয়া ও সাইবেরিয়াতেও কঠোর নিয়ম জারি করা হয়েছে। স্পেনের পাশাপাশি ফ্রান্স ও নেদারল্যান্ডস এখন যুক্তরাষ্ট্রের কোয়ারেন্টাইন তালিকায় যুক্ত হয়েছে। এ দেশগুলোকে প্রথম কোয়ারেন্টাইন ছাড় দিয়েছিল দেশটি। নিউজিল্যান্ডে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে। দেশটির সবচেয়ে বড় শহর অকল্যান্ড ১২ দিনের লকডাউনে চলে গেছে।

সর্বশেষ খবর