শুক্রবার, ২১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অর্ধেক মৃত্যু ঢাকায়

২৪ ঘণ্টায় শনাক্ত ২৮৬৮, মৃত্যু ৪১

নিজস্ব প্রতিবেদক

অর্ধেক মৃত্যু ঢাকায়

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণে প্রাণ গেছে আরও ৪১ জনের। এর মধ্যে শুধু ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ১৯ জনের, যা মোট মৃত্যুর ৪৬ ভাগের বেশি। বাকি ২২ জনের মৃত্যু হয়েছে সাত বিভাগে। ৪১ জনকে নিয়ে  দেশে এ পর্যন্ত মারা গেছেন মোট ৩ হাজার ৮২২ জন। এর মধ্যে ৪৭ দশমিক ৯১ ভাগ মানুষের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া গত এক দিনে ১৪ হাজার ৫৯ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৮৬৮ জনের দেহে। এ নিয়ে দেশে শনাক্ত হওয়া মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৫৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে করোনায় মৃত্যুর পাশাপাশি দেশে প্রতিদিন উপসর্গ নিয়ে মারা যাচ্ছেন দ্বিগুণেরও বেশি মানুষ। এদের অনেকেরই মৃত্যুর পর নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হচ্ছে। আবার অনেকের নমুনা পরীক্ষা হচ্ছে না। গতকাল সকালে করোনা উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ইউনিটেই তিন গৃহবধূর মৃত্যু হয়েছে। এ ছাড়া কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে প্রতিদিনই তিন থেকে পাঁচজন মারা যাচ্ছেন করোনা উপসর্গ নিয়ে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন আরও ৩ হাজার ২৫৩ জন রোগী সুস্থ হয়েছেন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৬৮ হাজার ৯৯১ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৮ দশমিক ৬৯ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ৩২ জন পুরুষ ও ৯ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৩৮ জন ও বাড়িতে তিনজন। বয়স বিবেচনায় মৃতদের ৩০ জনই ষাটোর্ধ্ব।

এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন ছিলেন। এর মধ্যে ১৯ জন ঢাকা বিভাগের, আটজন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, তিনজন খুলনা বিভাগের, দুজন বরিশাল বিভাগের ও পাঁচজন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন। সিলেট ও ময়মনসিংহ বিভাগে এ দিন কেউ মারা যাননি। দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও তথ্য-

দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দিনাজপুর সদরের এম এ শহীদ (৪০) এবং চিরিরবন্দরের আবদুস সাত্তার (৬৫) নামে আরেকজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃতের সংখ্য দাঁড়াল ৫৩ জন। একই সময়ে আরও ৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ হাজার ৬৫১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার পাঁচজন। মেহেরপুর : সদর উপজেলার আবির হোসেন নামে ছয় বছর বয়সী এক শিশুর শরীরে বাসা বেঁধেছে করোনা। সে বাড়িবাঁকা গ্রামের মামুন হোসেনের ছেলে। গাজীপুর : গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪ হাজার ৫৯৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৫ জন। মারা গেছেন ৫৮ জন। সাতক্ষীরা : করোনা উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে তিন গৃহবধূর মৃত্যু হয়েছে। তারা হলেন, কলারোয়া উপজেলার জাহেদা খাতুন (৭০), সাতক্ষীরা সদরের রিনা খাতুন (৪৭) ও রিজিয়া খাতুন (৬৫)। গতকাল সকালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এ নিয়ে করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা জেলায় মারা গেলেন ৭২ জন। আর করোনায় মারা গেছেন ২৫ জন। বাগেরহাট : জেলা সদরের যাত্রাপুর গ্রামে করোনায় আক্রান্ত হয়ে শেখ মোহাম্মদ আলী (৭০) নামে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট ১৯ জনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এদিকে বাগেরহাটে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৮০৩ জনের দেহে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৬৭৫ জন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর