শুক্রবার, ২১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ঢাকার পর এবার খুলনায় শেখ মুজিব নভোথিয়েটার

রুকনুজ্জামান অঞ্জন

রাজধানী ঢাকার পর এবার শিল্পনগরী খুলনায় হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। ১০ একর জমির ওপর প্রস্তাবিত এ নভোথিয়েটার নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৪২৭ কোটি টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ প্রকল্পের প্রস্তাব দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে প্রতিটি বিভাগীয় শহরে এ ধরনের নভোথিয়েটার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে খুলনায় নভোথিয়েটার স্থাপনের প্রকল্পটি সম্পর্কে মূল্যায়ন সভা হয়েছে পরিকলপনা মন্ত্রণালয়ে।

ওই কর্মকর্তা জানান, একটি আধুনিক নভোথিয়েটার স্থাপনের মাধ্যমে উপকূলীয় এলাকার শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের মধ্যে মহাকাশ সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে উৎসাহিত করার পাশাপাশি প্রস্তাবিত নভোথিয়েটারকে ওই অঞ্চলের মানুষের জন্য একটি অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা-বিনোদন কেন্দ্র হিসেবে তৈরি করাই হচ্ছে এ প্রকল্পের মূল উদ্দেশ্য। পরিকল্পনা মন্ত্রণালয়সূত্র জানান, গত ২৩ জুলাই প্রকল্পটি নিয়ে মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হয়েছে। ওই সভায় প্রকল্পটি গ্রহণের প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা উল্লেখসহ কিছু বিষয়ে নির্দেশনা দিয়ে পুনর্গঠিত ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) জমা দিতে বলা হয়েছে। নির্দেশনাগুলো সম্পর্কে জানতে চাইলে সংশ্লিষ্টরা জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, খুলনা স্থাপন’ শীর্ষক প্রকল্পের প্রস্তাবে কর্মকর্তা-কর্মচারীদের অভ্যন্তরীণ প্রশিক্ষণ বাবদ ২০ লাখ টাকা ও স্টাডি ট্যুর বাবদ ২ কোটি টাকা উল্লেখ ছিল। পরে প্রশিক্ষণ ব্যয় ২ লাখ টাকায় নামিয়ে আনার পাশাপাশি স্টাডি ট্যুর বাবদ প্রস্তাবিত ব্যয় পুরোটা বাদ দিতে বলেছে প্রকল্প মূল্যায়ন কমিটি। এ ছাড়া ১০ একর জমি অধিগ্রহণ বাবদ যে ৪০ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছিল, সে বিষয়ে বলা হয়েছে, প্রকল্প গ্রহণকারী মন্ত্রণালয় যেন ভূমি অধিগ্রহণের নীতিমালা অনুযায়ী জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে জমির দাম নির্ধারণ করে পুনর্গঠিত প্রকল্প প্রস্তাব জমা দেয়। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় পরিদর্শনকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার দেশের বিভাগীয় পর্যায়ে সম্প্রসারণের উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেন। ওই নির্দেশনার পর দেশের প্রতিটি বিভাগে নভোথিয়েটার স্থাপনের পরিকল্পনা গ্রহণ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। ওই পরিকল্পনার অংশ হিসেবে এখন ঢাকার পর খুলনায় বঙ্গবন্ধুর নামে নভোথিয়েটার স্থাপনের প্রকল্প নেওয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর