শনিবার, ২২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

কুয়াকাটায় তীব্র স্রোতে সাবমেরিন ক্যাবল বিপর্যয়ের আশঙ্কা

পটুয়াখালী প্রতিনিধি

কুয়াকাটায় তীব্র স্রোতে সাবমেরিন ক্যাবল বিপর্যয়ের আশঙ্কা

পটুয়াখালীর কুয়াকাটায় ঢেউয়ের তোড়ে বালি সরে গিয়ে মাটির নিচ থেকে বেরিয়ে পড়েছে সমুদ্র থেকে উঠে আসা দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ার সংযোগ ক্যাবল লাইন। অমাবস্যার জোর প্রভাবে গত বৃহস্পতিবার ঢেউয়ের তোড়ে কুয়াকাটা সমুদ্রসৈকতের জিরো পয়েন্টের অদূরে পূর্বদিকে বেরিয়ে আসা এ ক্যাবল অসাবধানতায় ক্ষতিসাধিত হলে বা ছিঁড়ে গিয়ে, অথবা বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যেতে পারে। এতে ল্যান্ডিং স্টেশনের সব ধরনের কার্যক্রম বন্ধ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

দায়িত্বশীল সূত্র বলছে, এরকম কিছু হলে বন্ধ হয়ে যেতে পারে গোটা দেশের ইন্টারনেট সুবিধা। গত বৃহস্পতিবার দুপুরে অস্বাভাবিক জোয়ারে পানির চাপে ঢেউয়ের ঝাপটায় বালু সরে গিয়ে ক্যাবল বেরিয়ে এসেছে। তবে বিষয়টি নজরে আসার পর গতকাল দুপুরে জোয়ারের পানি নেমে যাওয়ার পর মেরামতের কাজ শুরু হয়েছে। পানির চাপ একটু কমে গেলেই পুরোদমে কাজ শুরু করা হবে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসপিসিএল) উপ-মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে জানান, জোয়ারের পানির তোড়ে বালু ধুয়ে ক্যাবল লাইন বেরিয়ে পড়েছে। এটি একটি প্রাকৃতিক দুর্ঘটনা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষণ করা হয়েছে। গতকাল দুপুরের পর লাইনের মেরামত কাজ শুরু হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। বর্তমানে (২৪ ঘণ্টা) সার্বক্ষণিক নজরদারির জন্য সিকিউরিটি গার্ড নিযুক্ত করা হয়েছে। কুয়াকাটা পর্যটন পুলিশকে এ কাজে সম্পৃক্ত করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে দু-এক দিনের মধ্যেই কাজ সম্পন্ন করা হবে। তিনি জানান, কাজের আন্তর্জাতিক মান বজায় রেখেই ক্যাবল লাইনের সংযোগ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৯ আগস্ট আলীপুরের এক জমির মালিক স্কাবেটর দিয়ে বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউ-৫) পাওয়ার সাপ্লাই অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত করেন। এতেও সারা দেশের গ্রাহকরা ইন্টারনেট ব্যবহারে ধীরগতির সমস্যায় পড়েন।

সর্বশেষ খবর