মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

খুনিদের যারা পুরস্কৃত করে তারা সমান অপরাধী : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খুনিদের যারা পুরস্কৃত করে, আশ্রয়-প্রশ্রয় দেয় তারা সমান অপরাধী। জিয়াউর রহমান যদি খুনিদের আশ্রয়-প্রশ্রয় না দিতেন, বিদেশি দূতাবাসে খুনিদের চাকরি দিয়ে তাদের পুরস্কৃত না করতেন, মোশতাকের বেনিফিশিয়ারি হিসেবে প্রধান সেনাপতি না হতেন, তাহলে ইতিহাস হয়তো অন্যরকম হতো। খুন যে করে আর খুনিদের যে আশ্রয় দেয় এবং পুরস্কৃত করে তারা একই অপরাধী। সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকীতে গতকাল বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ’৭৫-এর ১৫ আগস্ট এবং ২০০৪ সালের ২১ আগস্ট- এ দুটি হত্যাকান্ড একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। ১৫ আগস্টে প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধু, ২১ আগস্ট প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি বলেন, ২১ আগস্ট হত্যাকান্ডের মাস্টারমাইন্ড হলেন হাওয়া ভবন থেকে তারেক রহমান।

রাজনৈতিক দলগুলোর মধ্যে রাজনীতির সম্পর্ক স্থাপনে শেখ হাসিনা শ্রেষ্ঠ উদাহরণ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, কিন্তু কিছু রাজনৈতিক দলের কর্মকান্ডে বিশেষ করে ’৭৫-এর হত্যাকান্ড ও ২১ আগস্টের হত্যাকান্ড দলগুলোর মধ্যে দেয়াল সৃষ্টি করেছে। তার পরও শেখ হাসিনা চেয়েছিলেন রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক ভালো থাকুক। এটা চেয়েই তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গণভবনে ডেকেছিলেন, তাকে ফোন করেছিলেন গণভবনে আসার জন্য। সেদিন খালেদা জিয়া প্রধানমন্ত্রীর সঙ্গে কী অশ্রাব্য ভাষায় কথাবার্তা বলেছেন, তা আপনারা দেখেছেন এবং শুনেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, আপনারা তো অনেকবার ক্ষমতায় এসেছেন কিন্তু আপনারা কি জিয়া হত্যার বিচার করেছেন বা একবারও কি জিয়া হত্যার বিচার দাবি করেছেন? তিনি বলেন, চট্টগ্রাম সার্কিট হাউসে জিয়া নিহত হওয়ায় নিন্দা জানিয়েছিলাম আমরা। আওয়ামী লীগ হত্যা-খুনের রাজনীতিতে বিশ্বাস করে না এবং প্রশ্রয় দেয় না। এ কারণে জিয়াকে নিয়ে প্রশ্ন থাকলেও আমরা তার হত্যার জন্য নিন্দা জানিয়েছিলাম। এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্মসাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বিপ্লব বড়ুয়া, মেহের আফরোজ চুমকি, রিয়াজুল কবির কাওছারসহ কেন্দ্রীয় ও ঢাকা মহানগরীর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর