বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

শনাক্ত ছাড়াল ৩ লাখ বাড়ল মৃত্যুহার

২৪ ঘণ্টায় আক্রান্ত ২৫১৯, মৃত্যু ৫৪

নিজস্ব প্রতিবেদক

২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৫১৯ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ পাওয়ায় দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা ৩ লাখ ছাড়াল। এ ছাড়া ভাইরাসটির কারণে দেশে এক দিনে প্রাণ গেছে আরও ৫৪ জনের। এতে মৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮২ জনে। দিনের ব্যবধানে বেড়েছে গড় মৃত্যুহার। তবে শনাক্তের হার কমে ১৭ শতাংশের নিচে নেমে এসেছে। চলতি মাসের শুরুতেও দৈনিক শনাক্তের হার ছিল ২৪ শতাংশের ওপরে। এক দিনে শনাক্তের হার ৩১ দশমিক ৯১ শতাংশের খবর জানানো হয় ৩ আগস্টের বুলেটিনে। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের দেওয়া নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এমনটা জানা গেছে। গতকালের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশ থেকে ১৫ হাজার ৭০টি নমুনা পরীক্ষা করে ২ হাজার ৫১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ দুই হাজার ১৪৭ জনে। এক দিনে আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৮২ জন। এক দিনে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২৭ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৯০ হাজার ১৮৩ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬ দশমিক ৭২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬২ দশমিক ৯৪ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ। এক দিন আগেও মৃত্যুর হার ছিল ১ দশমিক ৩৪ শতাংশ। শনাক্তের হার ছিল ১৭ দশমিক ৯৮ শতাংশ। অর্থাৎ দেশে সংক্রমণ হার কমলেও বাড়ছে মৃত্যুর হার। এদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে ৩৯ জন পুরুষ ও ১৫ জন নারী। ৪৯ জন হাসপাতালে ও পাঁচজন বাড়িতে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২৯ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১৪ জন পঞ্চাশোর্ধ্ব, আটজন চল্লিশোর্ধ্ব ও তিনজন ছিলেন ত্রিশোর্ধ্ব। এর মধ্যে ২৩ জন ঢাকা বিভাগের, নয়জন চট্টগ্রাম বিভাগের, নয়জন খুলনা বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, তিনজন রংপুর বিভাগের ও দুজন করে বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় বিরলের রিয়াজউদ্দিন আহমেদ নামে একজন করোনা রোগী চিকিৎসাধীন অবস্থায় দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ জনে। একই সময়ে বোচাগঞ্জে পরিসংখ্যান কর্মকর্তাসহ ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৮৬৪ জনে।

এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ২ হাজার ২২৪ জন।

বগুড়া : এক দিনে নতুন করে ৪৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বগুড়ায় মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হলো ছয় হাজার ৩৯১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৩০৪ জন। নতুন করে একজন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৯ জনে।

কুমিল্লা : এক দিনে নতুন করে ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ছয় হাজার ৬৭৮ জনের। মারা গেছেন আরও তিনজন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৭০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ হাজার ১৪৯ জন।

বাগেরহাট : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাগেরহাট শহরের বিশিষ্ট সংগীত প্রশিক্ষক ও মল্লিকেরবেড় ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা শুকদেব রায় চৌধুরী (৫০) গতকাল দুপুরে খুলনার কভিড ডেডিকেটেড হাসপাতালে মারা গেছেন। এ নিয়ে বাগেরহাটে করোনা শনাক্ত রোগীদের মধ্যে ২০ জন মারা গেলেন। জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও চারজনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৮৭২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭৫৭ জন।

নীলফামারী : জলঢাকায় গতকাল সকালে করোনা আক্রান্ত হয়ে রওশন আরা (৫৮) নামে এক নারী নিজ বাড়িতে মারা গেছেন। এ নিয়ে এই উপজেলায় করোনায় মারা গেলেন তিনজন, আর গোটা জেলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ জনে।

সর্বশেষ খবর