মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

অসুস্থ প্রতিযোগিতা করছেন মালিকরা

-এ এইচ এম আসলাম সানী

অসুস্থ প্রতিযোগিতা করছেন মালিকরা

দেশের পোশাকশিল্প মালিকরা অসুস্থ প্রতিযোগিতা করছেন বলে মনে করেন বিকেএমইএর সাবেক প্রথম সহসভাপতি এ এইচ এম আসলাম সানী। তিনি বলেছেন, মহামারী করোনা সংকট উত্তরণে দেশের পোশাকশিল্প মালিকদের চলমান অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। করোনাকালে এখন আর কোনো শঙ্কা নেই। ভয় কেটে গেছে। কিন্তু পোশাকশিল্প মালিকদের অসুস্থ প্রতিযোগিতার কারণে ক্রেতারা মূল্য কমিয়ে দিচ্ছেন। আবার একই ক্রেতা চীন ও ভিয়েতনামে দিচ্ছেন বাড়তি মূল্য।

সম্প্রতি বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ক্রোনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম আসলাম সানী। তিনি বলেন, আসছে নভেম্বর ও ডিসেম্বর মাসে পুরোপুরি ঘুরে দাঁড়াবে বাংলাদেশের পেশাক খাত। যদিও ক্রেতারা বাজেট বা মূল্য কমিয়ে দিচ্ছেন, তবু বাংলাদেশ বেশি ক্রয়াদেশ বা অর্ডার পাবে। চীন নিয়ে উন্নত বিশ্বের নতুন চিন্তাভাবনার কারণেই বাংলাদেশের পোশাকশিল্পে অর্ডার বাড়বে। তবে ক্রেতারা বাংলাদেশে আসতে পারলে খুব ভালো হতো। কিন্তু তারা আসতে পারছেন না। আবার খরচ বেড়েছে। অর্ডার কমেছে ৩০ শতাংশ। তিনি বলেন. ‘আগস্ট ও চলতি সেপ্টেম্বর মাসে সত্যিকার অর্ডার আসছে। ফলে এপ্রিলে যে শঙ্কা ছিল, যে ভয় পেয়েছি, তা এখন কেটে গেছে। এখন ভয় ও শঙ্কা হলো, পোশাকশিল্প মালিকদের অসুস্থ প্রতিযোগিতা। এটা বন্ধ করতে হবে। কারণ বাজারে শৃঙ্খলা ধরে রাখতে হবে। মালিকরা অসুস্থ প্রতিযোগিতা অব্যাহত রাখলে দেশেরই ক্ষতি হবে। লাভের চিন্তা করেই ব্যবসা করতে হবে। পোশাকশিল্পের এই নেতা মনে করেন, ‘অতীতে অসুস্থ প্রতিযোগিতা করতে গিয়ে পাটে পানি দেওয়া হয়েছে।

পরিণতিতে পাটশিল্প ধ্বংস হয়ে গেছে। পোশাকশিল্পে এমন পরিস্থিতি যেন না হয়, সেদিকে সবার আগে মালিকদেরই নজরদারি রাখতে হবে। সতর্ক থাকতে হবে। কারণ যে ক্রেতা বাংলাদেশে এসে মূল্য কম দেন, সেই একই ক্রেতা চীন ও ভিয়েতনামে গিয়ে বাড়তি মূল্য দিতে বাধ্য হন। আমাদের বিশ্বমানের কারখানা ও দক্ষতা থাকার পরও কম মূল্য পাচ্ছি। এটা মেনে নেওয়া কঠিন।’

সর্বশেষ খবর