মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

এক দিনের ব্যবধানে পরীক্ষা শনাক্ত দুটিই বেড়েছে

২৪ ঘণ্টায় আক্রান্ত ২১৭৪, মৃত্যু ৩৩

বিশেষ প্রতিনিধি

দেশে এক দিনের ব্যবধানে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত করার নমুনা পরীক্ষা ও শনাক্তের সংখ্যা দুটোই বেড়েছে। এ সময় ২ হাজার ১৭৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। রবিবার করোনা শনাক্ত হয়েছিল ১ হাজার ৮৯৭ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪৫৪টি নমুনা। এর আগের দিন ১১ হাজার ৯৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৫ লাখ ৫০ হাজার ২০৩টি নমুনা। একই সময় মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মারা গেলেন ৪ হাজার ২৮১ জন। তবে আগের দিনের তুলনায় কমেছে মৃত্যুর সংখ্যা। ওই দিন মারা যান ৪২ জন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত  মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়, দেশে বর্তমানে ৯২টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। একই সময় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৮০ জন। মোট সুস্থ হলেন ২ লাখ ৪ হাজার ৮৮৭ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ৩ লাখ ১২ হাজার ৯৯৬ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৭ দশমিক ৪৬ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ১৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৫ দশমিক ৪৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ। মারা যাওয়া ৩৩ জনের মধ্যে পুরুষ ২৯ জন, আর নারী ৪ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৩৬৪ জন আর নারী ৯১৭ জন। শতাংশের হিসাবে পুরুষ ৭৮ দশমিক ৫৮ শতাংশ এবং নারী ২১ দশমিক ৪২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩২ জন আর বাড়িতে মারা গেছেন একজন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস)-এর তথ্যানুযায়ী স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ এবং ৬০ বছরের ঊর্ধ্বে রয়েছেন ২০ জন। বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ৫ জন, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৯৮০ জন।

সর্বশেষ খবর