বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

শনাক্তের চেয়ে সুস্থ দেড় গুণের বেশি

নিজস্ব প্রতিবেদক

শনাক্তের চেয়ে সুস্থ দেড় গুণের বেশি

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৯৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। তবে এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ২৯০ জন রোগী, যা শনাক্তের চেয়ে দেড়গুণের বেশি। এর আগের দুই দিনেও শনাক্তের চেয়ে বেশি সুস্থ হয়ে ওঠেন ১ হাজার ৯৫৩ জন। কম শনাক্ত হওয়া ও বেশি সুস্থ হয়ে ওঠায় প্রতিদিনই বাড়ছে সুস্থতার হার। গত ১ আগস্ট সুস্থতার হার ছিল ১ দশমিক ৫৬ শতাংশ, যা বাড়তে বাড়তে ১ সেপ্টেম্বর ৬৬ দশমিক ১০ শতাংশে দাঁড়িয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সর্বশেষ তথ্য তুলে ধরা হয়। অধিদফতরের এক মাসের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বর্তমানে মাসের বেশির ভাগ দিনই শনাক্তের চেয়ে সুস্থতার সংখ্যা বেশি থাকছে। এতে বাড়ছে সুস্থতার হার। সেই সঙ্গে গত কয়েক দিন ধরে শনাক্তের হার কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ২০৯ জনের নমুনা পরীক্ষা করে এক হাজার ৯৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৫ দশমিক ৯৭ শতাংশ। এর আগের দুই দিনেও শনাক্তের হার ছিল যথাক্রমে ১৭ দশমিক ৪৬ শতাংশ ও ১৫ দশমিক ৯০ শতাংশ। অথচ গত মাসের শুরুর দিকেও দৈনিক শনাক্তের হার ২৪ থেকে ২৫ শতাংশ থাকত। ১ আগস্ট শনাক্তের হার ছিল ২৪ দশমিক ৯৮ শতাংশ।

গতকালের বিজ্ঞপ্তিতে বলা হয়, এক দিনে ১ হাজার ৯৫০ জনের করোনা শনাক্ত হওয়ায় দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ১৪ হাজার ৯৪৬ জনে। একই সময়ে ৩ হাজার ২৯০ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়ে উঠলেন ২ লাখ ৮ হাজার ১৭৭ জন। এক দিনে আরও ৩৫ জন করোনা সংক্রমণে মারা গেছেন। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৩১৬ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৯৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ১৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৬ দশমিক ১০ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ। ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ২১ জন পুরুষ ও ১৪ জন নারী। ৩২ জন হাসপাতালে ও তিনজন বাড়িতে মারা গেছেন। মৃত ৩৫ জনের ১৮ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১১ জন পঞ্চাশোর্ধ্ব, চারজন চল্লিশোর্ধ্ব, একজন ত্রিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। তাদের মধ্যে ১৪ জন ঢাকা, সাতজন চট্টগ্রাম, চারজন রংপুর, তিনজন রাজশাহী, তিনজন খুলনা, দুজন বরিশাল এবং একজন করে ছিলেন ময়মনসিংহ ও সিলেট বিভাগের বাসিন্দা। দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ, আর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর- গাজীপুর : গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৭ জনের। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৮৩ জনে। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ৩ হাজার ১৬৩ জন। মারা গেছেন ৬২ জন। দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় সদরের মরিও বিশ্বাস (৭২) নামে একজন করোনা উপসর্গ নিয়ে নিজ বাড়িতে মারা গেছেন। পরে তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসে। এ নিয়ে জেলায় করোনা সংক্রমণে মারা গেলেন ৬৩ জন। একই সময়ে চিকিৎসকসহ ২০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৭৭ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৬ জন। মোট সুস্থ হয়েছেন ২ হাজার ৪৫৫ জন।

সর্বশেষ খবর