বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
হাই কোর্টের রায়

হিন্দু বিধবারা স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন

নিজস্ব প্রতিবেদক

হিন্দু বিধবা নারীরা শুধু স্বামীর বসতভিটা নয়, সব সম্পত্তির ভাগ পাবেন বলে রায় দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরীর একক হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। এক হিন্দু পরিবারের সম্পত্তির বিষয়ে দায়ের করা মামলায় এ রায় দিলেন উচ্চ আদালত। হাই কোর্টের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন হিন্দু বিধবা নারীর আইনজীবী ব্যারিস্টার সৈয়দ নাফিউল ইসলাম।

তিনি বলেন, হিন্দুদের মধ্যে সাধারণত  বিধবা নারীরা স্বামীর বসতভিটার মালিকানা লাভ করতেন। এ রায়ের ফলে হিন্দু বিধবা নারীরা এখন থেকে কৃষিজমিরও ভাগ পাবেন। ৮৩ বছর ধরে স্বামীর কৃষিজমিতে কোনো অধিকার ছিল না হিন্দু বিধবাদের। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে এ অসঙ্গতি দূর করে রায় দিল হাই কোর্ট।

বিধবা বৌদি তার স্বামীর কৃষিজমি পাওয়ার অধিকার রাখে না, এমন দাবি করে ১৯৯৬ সালে খুলনার আদালতে মামলা করেন জ্যেতিন্দ্রনাথ ম-ল। এতে নি¤œ আদালত বলে, বিধবারা স্বামীর অকৃষিজমির অধিকার রাখলেও কৃষিজমির অধিকার রাখেন না। আপিল করার পর জেলা জজ দেন ভিন্ন মত। রায়ে বলা হয়, বিধবারাও স্বামীর কৃষিজমির অংশীদার হবেন। বিষয়টি পরে উচ্চ আদালতে আসে। ১৯৩৭ সালের হিন্দু বিধবা সম্পত্তি আইনে, স্বামীর অকৃষিজমির অধিকার দেওয়া হলেও কৃষিজমি থেকে বঞ্চিত করা হয় স্ত্রীদের। আইনটি নিয়ে দুই পক্ষের দীর্ঘ শুনানি শেষে অ্যামিকাস কিউরির মত নেয় হাই কোর্ট। গতকাল আদালত রায়ে জানায়, হিন্দু বিধবারা স্বামীর কৃষিজমিরও মালিক হবেন।

সর্বশেষ খবর