রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

দিনের ব্যবধানে বাড়ল শনাক্তের হার ও মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ১৯৫০ মৃত্যু ৩৫

নিজস্ব প্রতিবেদক

দিনের ব্যবধানে বাড়ল শনাক্তের হার ও মৃত্যু

এক দিনের ব্যবধানে করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্তের হার ও মৃত্যু দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৮ শতাংশ। মারা গেছেন ৩৫ জন। এর আগের দিন শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৭৬ শতাংশ। মারা যান ২৯ জন। একই সময়ের ব্যবধানে কমেছে নমুনা পরীক্ষা।

গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনাভাইরাস সংক্রমণের সর্বশেষ তথ্য তুলে ধরে স্বাস্থ্য অধিদফতর। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৪৭টি নমুনা পরীক্ষায় ১ হাজার ৯৫০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৫৬৫ জন। এক দিনে আরও ৩৫ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৪৪৭ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ লাখ ১৭ হাজার ৮৫২ জন। এ পর্যন্ত মোট শনাক্তের হার ২০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৭ দশমিক ৩৩ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক      ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ২৫ জন পুরুষ ও ১০ জন নারী। ৩৪ জন হাসপাতালে ও ১ জন বাড়িতে মারা গেছেন। মৃতদের মধ্যে ২৫ জন ছিলেন ষাটোর্ধ্ব। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন ও ৩ জনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। ৩০ বছরের কম বয়সী কেউ মারা যাননি। মৃত ৩৫ জনের মধ্যে ২০ জন ঢাকা, ৬ জন খুলনা, ৪ জন চট্টগ্রাম, ২ জন রংপুর, ১ জন করে বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, অধিকাংশ রোগী বাড়িতে অবস্থান করে চিকিৎসা নেওয়ায় সারা দেশের কভিড ডেডিকেটেড হাসপাতালগুলোর ১০ হাজার ৬৩৫টি সাধারণ শয্যা (৭৩ দশমিক ৪৮ শতাংশ) ও ২৩২টি আইসিইউ (৪২ দশমিক ১৮ শতাংশ) খালি রয়েছে। এখন পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে ৭৮ দশমিক ২৩ শতাংশ পুরুষ ও ২১ দশমিক ৭৭ শতাংশ নারী। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৪৯ দশমিক ৮৩ শতাংশই ষাটোর্ধ্ব। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর- কুমিল্লা : গত ২৪ ঘণ্টায় আরও ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৯৪১ জনের। সিটি করপোরেশন এলাকা ও নাঙ্গলকোটে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন। মোট মৃত্যু হয়েছে ১৮৩ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ হাজার ৪২০ জন। বগুড়া : নতুন করে আরও ৩ শিশুসহ ৩৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৮৩  জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ হাজার ৮৪২ জন। শনিবার নতুন করে কেউ করোনায় মারা যায়নি। গাজীপুর : গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে গাজীপুরে করোনা রোগী শনাক্ত হলো ৫ হাজার ১১৫ জন। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ৩ হাজার ১৮০ জন। মোট মারা গেছেন ৬২ জন। রাজবাড়ী : এক দিনে আরও ৫১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা রোগী শনাক্ত হলো ২ হাজার ৭৮৯। আক্রান্তদের মধ্যে ১ হাজার ৮৪৬ জন সুস্থ হয়েছেন। রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন জানান, ২ সেপ্টেম্বর রাজবাড়ী থেকে ১০৭ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়। শনিবার দুপুরে সেখান থেকে ৫১ জনের পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। শনাক্তের হার ৪৭ দশমিক ৬৬ শতাংশ।

সর্বশেষ খবর