রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মৃত্যু ছাড়াল ৮ লাখ ৮০ হাজার আক্রান্ত ২ কোটি ৭০ লাখ

প্রতিদিন ডেস্ক

মৃত্যু ছাড়াল ৮ লাখ ৮০ হাজার আক্রান্ত ২ কোটি ৭০ লাখ

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ২ কোটি ৭০ লাখ। মৃত্যু এবং আক্রান্তে এখন শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, প্রতিদিনের আক্রান্তের তালিকায় বিশ্বের মধ্যে ধারাবাহিকভাবে শীর্ষে রয়েছে ভারত। আর মৃত্যুতে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। গত শুক্রবার ২৪ ঘণ্টার হিসাবে দেখা গেছে, ভারতে নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৮৭ হাজার ১১৫ এবং মৃত্যু ছিল ১ হাজার ৬৬ জন। এর আগের দিন ২৪ ঘণ্টায় আক্রান্ত ছিল ৮৪ হাজার ১৫৬ এবং মৃত্যু ছিল ১ হাজার ৮৩ জন। পাশাপাশি শুক্রবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছিল ৫২ হাজার ৮৫৩ এবং মৃত্যু ছিল ১ হাজার ৩৩ জন। আগের দিন আক্রান্ত ছিল ৪৫ হাজার ৪৬৭ ও মৃত্যু ছিল ১ হাজার ১১৪ জন। ব্রাজিলে শুক্রবার আক্রান্ত ছিল ৪৫ হাজার ৬৫১ এবং মৃত্যু ছিল ৮৫৫ জন। আগের দিন আক্রান্ত ছিল ৪৪ হাজার ৭২৮ এবং মৃত্যু ছিল ৮৩০ জন। শুক্রবার ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৯৯ হাজার ১৮১ জন এবং মৃত্যু ছিল ৫ হাজার ৭৯৪ জন। আগামী তিন মাসে মৃত্যু হবে আরও ১৯ লাখ মানুষের : ডিসেম্বরের মধ্যে বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা হতে পারে ৩০ হাজার। নতুন করে দেশে দেশে ভাইরাসটির প্রকোপ বাড়তে থাকায় কভিড-১৯ মৃত্যুর সংখ্যাও বাড়বে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা স্বীকৃত একটি মডেলে  দেখা যাচ্ছে, চলতি বছর শেষে করোনায় মোট প্রাণহানি গিয়ে ঠেকবে ২৮ লাখে। আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা মডেলে করা হিসাবে পূর্বাভাস দিয়ে বলা হয়েছে, চলতি বছর শেষে অর্থাৎ আগামী বছরের ১ জানুয়ারি মহামারী করোনাভাইরাসে মোট প্রাণহানির সংখ্যা গিয়ে ঠেকবে ১৯ লাখে, যা বর্তমানে কভিড-১৯ এ মৃত্যুর  চেয়ে ১৯ লাখ বেশি। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের (আইএইচএমই) ডা. ক্রিস্টোফার ম্যুরে বলেন, ‘মাস্ক বাধ্যতামূলক করা এবং সামাজিক দূরত্ববিধি মেনে চললে লাখো মানুষের প্রাণ বাঁচানো সম্ভব। কিন্তু মানুষের মৃত্যুর চেয়ে অর্থনৈতিক ক্ষতি নিয়েই ভাবনা বেশি বিশ্বের সরকারপ্রধানদের।’

তিনি আরও বলেন, ‘আমাদের সামনে একটা প্রাণঘাতী ডিসেম্বর অপেক্ষা করছে। বিশেষ করে ইউরোপ, মধ্য এশিয়া এবং যুক্তরাষ্ট্রে। কিন্তু নিয়ম মানা হচ্ছে না। প্রমাণ এবং  বৈজ্ঞানিক বিশ্লেষণে এটা স্পষ্ট যে, মাস্ক পরা, সামাজিক দূরত্ববিধি মেনে চলা এবং সামাজিক সমাবেশ সীমিত করা  গেলে ভাইরাসটির বিস্তার কম ঘটবে।’ আইএইচএমই’র মডেল অনুযায়ী পূর্বাভাসে বলা হচ্ছে, ডিসেম্বরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ চূড়ায় উঠবে। এ সময় দেশটিতে দৈনিক করোনায় মৃত্যু হবে প্রায় ২ হাজার ৯০০ জনের। জানুয়ারি ১ এর মধ্যে করোনায়  মোট মৃত্যুর ক্ষেত্রে শীর্ষে থাকবে ভারত, যুক্তরাষ্ট্র, ব্রাজিল,  মেক্সিকো এবং জাপান।

সর্বশেষ খবর