শিরোনাম
রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঘাটে হাজার হাজার গাড়ির জট

রাজবাড়ী প্রতিনিধি

ঘাটে হাজার হাজার গাড়ির জট

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে নাব্য সংকটের কারণে গতকালও ফেরি চলাচল বন্ধ ছিল। এতে দুর্ভোগে পড়েছেন হাজার হাজার যাত্রী। নদী পারের অপেক্ষায় রয়েছে দুই পাড়ের ফেরিঘাটে পণ্যবাহী ট্রাকসহ শত শত যানবাহন। তবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুটি ফেরি বৃদ্ধি করার পর সকাল থেকে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে ঢাকামুখী যানবাহন চালকদের মাঝে স্বস্তি ফিরে আসে।

সকালে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া প্রান্ত ঘুরে দেখা গেছে, পাটুরিয়া প্রান্তে বাসের চেয়ে ট্রাকের চাপ বেশি। ঘাটে পারাপারের জন্য এ সময় প্রায় চার শতাধিক যানবাহন অপেক্ষায় ছিল। অন্যদিকে প্রচন্ড চাপে প্রতিনিয়ত গোয়ালন্দ মোড়ে পুলিশ যানবাহন আটকে দিলেও সেখানে এদিন যানবাহন দেখা যায়নি। দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ মোড় পর্যন্ত যানবাহনের সারি ছিল না।  রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন শেখ বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকার কারণে এ রুটে যানবাহনের চাপ বৃদ্ধি পায়। পুলিশ শৃঙ্খলার মধ্য দিয়ে মহাসড়কের যেন যানজট সৃষ্টি না হয় সেদিন বিবেচনা করে। গোয়ালন্দ মোড় এলাকায় তারা যানবাহন আটকে দিয়েছে। সেখান থেকে দৌলতদিয়া ফেরিঘাটে গাড়ির চাহিদা অনুযায়ী গোয়ালন্দ মোড় থেকে গাড়িগুলো ছাড়ার কারণে দৌলতদিয়া প্রান্তে ভোগান্তি কম হয়েছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের এজিএম জিল্লুর রহমান জানান, এ রুটে ফেরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। তবে পাটুরিয়া প্রান্তে নাব্য সংকটের কারণে ঘাট এলাকায় ফেরি আসা-যাওয়া করতে সমস্যা হচ্ছে। এ ছাড়া নদীতে প্রচন্ড স্রোত রয়েছে। ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটটি সচল হলে এ রুটে যাত্রী ও চালকদের স্বস্তি ফিরে আসবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, চ্যানেলে নাব্য ফেরাতে ড্রেজিং চলছে। মঙ্গলবার থেকে ফেরি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৯ আগস্ট থেকে এই রুটে সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত ফেরি বন্ধ এবং দিনে সীমিত আকারে ফেরি চলছিল। ৩০ আগস্ট  লৌহজং টার্নিং চ্যানেল চলাচল অনুপযোগী হয়ে পড়ে। এতে বিআইডব্লিউটিএর সব চ্যানেল অচল থাকায় পদ্মা সেতুর নিজস্ব চ্যানেলে  ছোট আকারের ফেরিগুলো চলছিল। কিন্তু বৃহস্পতিবার সকাল ৮টা থেকে  সেই চ্যানেলও নাব্য হারায়। তাই পুরোপুরি ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এমন অবস্থায় যাত্রীদের ভিড় বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরি বন্ধ থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। চালকরা বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাট হয়ে তাদের পদ্মা পার হতে হচ্ছে। আর এতে করে ঘণ্টার পর ঘণ্টা ফেরি পারের অপেক্ষায় বসে থাকতে হচ্ছে। খাওয়া-দাওয়াসহ নানা ধরনের সমস্যায় পড়তে হচ্ছে তাদের।

সর্বশেষ খবর