সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নিম্নমানের বিটুমিনে বেহাল সড়ক খুলনায়

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় পিচঢালাইয়ের কাজে নিম্নমানের বিটুমিন ব্যবহার করায় বেশির ভাগ সড়কই খানা-খন্দে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কে কার্পেটিং ও ইট উঠে বিভিন্ন স্থানে বিশাল গর্ত তৈরি হয়েছে। ফলে এসব সড়কে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। প্রায়ই ঘটছে সড়ক দুর্ঘটনা। পাশাপাশি কিছুদিন পরপরই রক্ষণাবেক্ষণ করতে গিয়ে সরকারি অর্থের অবচয় হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, প্রতি বছর বর্ষার আগে তাড়াহুড়ো করে সড়কে নিম্নমানের আমদানি করা ইরানি বিটুমিন ব্যবহার করেন একশ্রেণির ঠিকাদার। ওই নিম্নমানের বিটুমিনের সঙ্গে অন্য নির্মাণ উপকরণের সঠিক মিশ্রণ না হওয়ায় কিছুদিনের মধ্যেই সড়কে পিচ উঠে গর্ত তৈরি হয়। 

জানা যায়, খুলনা মহানগরীর সোনাডাঙ্গা বাসটার্মিনাল সংলগ্ন এম এ বারী লিংক রোড, আবু নাসের হাসপাতাল রোড, মুজগুন্নি সড়ক, শিপইয়ার্ড সড়ক ও সামছুর রহমান রোডসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোতে খানা-খন্দ তৈরি হয়েছে। এ জন্য এসব সড়কে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান বলেন, ‘সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার করায় এর স্থায়িত্ব কম হয়। বৃষ্টির পানি লাগলেই পিচ চল্টা (খানিকটা অংশ) ধরে উঠে যায়। আমদানি করা বিটুমিনের গুণগত মান যথাযথ না হওয়ায় সড়কের স্থায়িত্ব থাকছে না।’ জানা যায়, দেশে টেকসই নির্মাণ কাজের জন্য ৬০-৭০ গ্রেডের বিটুমিন ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু নজরদারি না থাকায় নিম্নমানের বিটুমিনও আমদানি হচ্ছে। আর কম টাকায় এসব বিটুমিন কিনে ব্যবহার করছেন ঠিকাদাররা। কেসিসির ঠিকাদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক তসলিম আহম্মেদ আশা বলেন, ‘দুইভাবে বিটুমিন আসে- একটা ড্রাম, আরেকটা লুজ (খোলা)। লুজ বিটুমিনের মান নিয়ে ঠিকাদারদের সন্দেহ রয়েছে। এতে আঠার মাত্রা, আর্দ্রতার পরিমাপ ও গুণগত মান সঠিক থাকে না। এ বিটুমিন দিয়ে কাজ করলে মিক্সিংয়ের (মিশ্রণ) একটা পর্যায়ে স্থায়িত্ব থাকবে না। ফলে ওই রাস্তাটি কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে যাবে।’ ঠিকাদাররা জানান, দেশে প্রক্রিয়াজাত গুণগত মানের বিটুমিনের সংকট রয়েছে। এ কারণেই নিম্নমানের ইরানি বিটুমিন আমদানি ও ব্যবহার হচ্ছে। ঠিকাদার কল্যাণ সমিতির যুগ্ম সম্পাদক মেসবাহুল আক্তার বলেন, ‘যখন পুরো মাত্রায় নির্মাণকাজ চলে তখন দেশে বিটুমিনের ঘাটতি দেখা দেয়। তখন অনেকেই আমদানি করা বিটুমিন সড়কে ব্যবহার করেন। মান যাচাইয়ের কোনো সুযোগ থাকে না।’ তবে সড়কে কার্পেটিংয়ে স্থায়িত্ব বজায় রাখতে বিটুমিনের সঠিক গ্রেড বা প্যারামিটার বজায় রাখা জরুরি বলে মনে করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। তিনি বলেন, ‘স্ট্যান্ডার্ড মান বজায় না থাকায় সড়কে বড় বড় গর্ত তৈরি হয়। তবে উন্নত মানের বিটুমিন ব্যবহার করলে সড়কের স্থায়িত্ব বাড়বে। ভোগান্তিও এড়ানো সম্ভব।’

সর্বশেষ খবর