মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রাশিয়ার ভ্যাকসিন চলতি সপ্তাহে বাজারে যুক্তরাষ্ট্রে টানাপড়েন

প্রতিদিন ডেস্ক

রাশিয়ার ভ্যাকসিন চলতি সপ্তাহে বাজারে যুক্তরাষ্ট্রে টানাপড়েন

চলতি সপ্তাহেই রাশিয়ার তৈরি করোনা প্রতিরোধক ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ সাধারণ মানুষের নাগালে আসছে। এ বিষয়ে এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সবুজ সংকেত দিয়েছে। পাশাপাশি চীনও তাদের তৈরি ভ্যাকসিন দেশজ বাজারে ছাড়ার অনুমতি দিয়েছে। কিন্তু প্রতিযোগিতার লড়াইয়ে টানাপড়েনে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ‘নিজস্ব চমক’ হিসেবে দেশজ বাজারে ভ্যাকসিন ছাড়ার ঘোষণা দিলেও বেঁকে বসেছে প্রস্তুতকারী সংস্থাগুলো। সূত্র : রয়টার্স, আল জাজিরা, সিএনএন।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ফাইজার, জনসন অ্যান্ড জনসন, মডার্না পরীক্ষাধীন প্রতিষেধকের নিরাপত্তা ও কার্যকারিতা প্রমাণ না হওয়া পর্যন্ত করোনা ভ্যাকসিন বাজারে না ছাড়ার জন্য সরকারের কাছে আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন দৈনিক ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ তাদের প্রতিবেদনে বলেছে, যত তাড়াতাড়ি সম্ভব কভিড টিকা বাজারে আনার জন্য ব্যস্ত হয়ে পড়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, সেই ভোট বৈতরণী পেরুতেই  কভিড টিকা তড়িঘড়ি বাজারে এনে ফেলতে চাইছেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু ফাইজার, জনসন অ্যান্ড জনসন ও মডার্নার মতো কভিড টিকা প্রস্তুতকারক সংস্থাগুলোর পদস্থ কর্তাদের বক্তব্য, এটা হলে মুশকিল। হিতে বিপরীত হতে পারে। ওই সব কভিড টিকা পুরোপুরি নিরাপদ নাও হতে পারে। যাদের সেই সব টিকা দেওয়া হবে তারা নানা ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়ার শিকার হতে পারেন।

দৈনিকটির রিপোর্টে আরও বলা হয়েছে, সংস্থাগুলো তাদের ভ্যাকসিনের বৈজ্ঞানিক ভিত্তি, গুণমান ও নৈতিকতা নিয়ে যথেষ্টই সচেতন। সে কথা মাথায় রেখেই হয়তো আগামী সপ্তাহে তারা সরকারের কাছে তাদের আবেদন জানাবে। এদিকে রাশিয়ার ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ সব দিক দিয়ে সফল প্রমাণিত হওয়ার পর এরই মধ্যে এটি মস্কোর ক্লিনিকগুলোতে সরবরাহ করা হয়েছে। পাশাপাশি এ সপ্তাহেই যাতে এ ভ্যাকসিন সাধারণ মানুষ পায়- তার ব্যবস্থাও নেওয়া হয়েছে। অন্যদিকে চীন গত জুলাইয়ে পরীক্ষাধীন ভ্যাকসিন রোগীদের মধ্যে প্রয়োগ করা শুরু করলেও এখন তাদের ভ্যাকসিন ব্যাপক আকারে বাজারের ছাড়ার উদ্যোগ নিয়েছে।

সর্বশেষ খবর