মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্পের সাবেক আইনজীবীর বই নিয়ে ভোটের মাঠ গরম

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ট্রাম্পের সাবেক আইনজীবীর বই নিয়ে ভোটের মাঠ গরম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র দুই মাস বাকি। এরই মধ্যে দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর একজন ক্ষমতায় থাকা ডোনাল্ড ট্রাম্প ও আরেকজন বিরোধী ডেমোক্র্যাট দলের জো বাইডেনকে নিয়ে চলছে দেশজুড়ে চুলচেরা বিশ্লেষণ। ভোটের মাঠে এসব বিশ্লেষণ ও খবরাখবর নানামুখী প্রভাব ফেলছে। এরই অংশ হিসেবে সম্প্রতি প্রকাশিত প্রেসিডেন্ট ট্রাম্পের প্রাক্তন ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের লেখা বইয়ের তথ্যে ভোটের মাঠ গরম হয়ে উঠেছে।

মাইকেল কোহেনের লেখা ‘ডিসলয়্যাল, এ মেমোরি : দ্য ট্রুু স্টোরি অব দ্য ফর্মার পার্সোনেল অ্যাটর্নি টু প্রেসিডেন্ট  ডোনাল্ড জে ট্রাম্প’ বইয়ের নানা তথ্য তুলে ধরা হয়েছে গত শনিবার প্রকাশিত ওয়াশিংটন পোস্টেও। তাতে উল্লেখ করা হয়েছে যে, কোহেন এই বইয়ে লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কালো মানুষদের পছন্দ করেন না ডোনাল্ড ট্রাম্প। সব সময়ই তাঁদের কদর্য বলেই ধরে নেন তিনি। এমনকি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট প্রয়াত নেলসন ম্যান্ডেলাও বাদ যাননি ট্রাম্পের রোষানল থেকে।’ কোহেন নিজের বইয়ে ২০১৩ সালে ম্যান্ডেলার মৃত্যুর পরের বিচ্ছিন্ন কিছু ঘটনা তুলে ধরেন। বরাবরের বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা ম্যান্ডেলার মৃত্যুর পর ট্রাম্প বলেন, ‘ম্যান্ডেলা পুরো দেশ শেষ করে দিয়েছেন। এখন দেশটি একটি বর্জ্যে পরিণত হয়েছে। তিনি (ম্যান্ডেলা) কোনো নেতাই ছিলেন না।’ ট্রাম্প এ সময় দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ শাসনের উচ্চ প্রশংসা করেছিলেন।

নারী কেলেঙ্কারির কথাও উঠে এসেছে বইয়ে। কোহেন তার বইতে লিখেছেন, ‘এক সময় পর্নো তারকার সঙ্গেও শারীরিক সম্পর্ক হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের। আবার তার (মাইকেল কোহেনের) ১৫ বছরের মেয়েকে দেখেও হট বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।’ এতে কোহেন আরও জানিয়েছেন, ‘বিবাহিত হওয়ার পরও ট্রাম্প তার মিস ইউনিভার্স প্রতিযোগীদের নির্লজ্জভাবে দেখতেন। এখানেই শেষ নয়। একবার তার অফিসেরই এক মহিলা কর্মীকে জোর করে ঘরের কোনায় টেনে নিয়ে গিয়ে চুম্বন করেছিলেন ট্রাম্প। যার সাক্ষী ছিলেন খোদ কোহেন।’ কোহেনের বইটি গত সপ্তাহের মঙ্গলবার থেকেই বাজারে হটকেকের মতো বিক্রি হচ্ছে। এ অবস্থায় হোয়াইট হাউসের তরফ থেকে কোহেনের বইকে ‘কল্পকাহিনি’ বলে কটাক্ষ করা হয়েছে। হোয়াইট হাউসের মুখপাত্র ব্রায়ান মরজেনস্টার এক বিবৃতিতে বলেছেন, ‘উনি নিয়মিত মিথ্যা কথা বলেন।

 কিন্তু উনি আশা করছেন লোকে ওনাকে বিশ্বাস করবেন এবং এই বই থেকে তিনি অর্থ উপার্জন করবেন।’ ব্রায়ান দাবি করেন, ‘এটাই দুর্ভাগ্য যে,  প্রেসিডেন্ট ট্রাম্পকে টার্গেট করার জন্য মরিয়া হয়ে ওঠা এই মানুষটিকে কাজে লাগাচ্ছে সংবাদমাধ্যমগুলো।’

সর্বশেষ খবর