মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রতিদিনের সংক্রমণে ভারতে রেকর্ড গতি

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণে বিশ্বের মধ্যে ভারত তৃতীয় স্থান থেকে ব্রাজিলকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠার পর সেখানে সংক্রমণের গতি আরও বেড়েছে। পর্যক্ষেণ অনুযায়ী, দেশটি দ্রুতগতিতে ধেয়ে চলেছে যুক্তরাষ্ট্রের দিকে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী এখন করোনায় আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ২ কোটি ৭৫ লাখ, আর মৃত্যুর সংখ্যা ৮ লাখ ৯৫ হাজার প্রায়। যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৬৫ লাখের বেশি। আর ভারতে হয়েছে প্রায় ৪৩ লাখ। এরপরে রয়েছে ব্রাজিল। এ দেশটিতে আক্রান্তের সংখ্যা হয়েছে ৪১ লাখ ৫০ হাজার প্রায়। প্রতিদিনের আক্রান্তের হিসাব অনুযায়ী, গত রবিবার ভারতে আক্রান্তের সংখ্যা ছিল ৯১ হাজার ৭২৩ জন। সেখানে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ৩১ হাজার ১১০ জন। আর ব্রাজিলে আক্রান্ত ছিল ১৪ হাজার ৬০৬ জন। এর আগের দিনের হিসাবে ছিল ভারতে আক্রান্ত ৯০ হাজার ৬০০ জন, যুক্তরাষ্ট্রে ৪২ হাজার ৯২ জন এবং ব্রাজিলে ৩১ হাজার ১৯৯ জন। এই নিরীক্ষে পর্যবেক্ষকরা বলছেন, সংক্রমণের ক্ষেত্রে ভারত এখন রেকর্ড গতিতে যুক্তরাষ্ট্রকে ধরতে ধেয়ে চলেছে।

জাকার্তায় ফুরিয়ে আসছে কবর দেওয়ার স্থান : বিশ্বজুড়ে তা-ব চালাচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে ইন্দোনেশিয়ার পূর্ব জাকার্তার পনডক রাঙ্গন কবরস্থানে কবর দেওয়ার জায়গা ফুরিয়ে আসছে। অক্টোবরে এই কবরস্থানে আর কোনো মৃতদেহ দাফন করা সম্ভব হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। করোনায় মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে কবরস্থানের ব্যবস্থাপনা কর্মকর্তা নাদি জানান, কবরস্থানের দক্ষিণে মাত্র সাত হাজার বর্গমিটার জায়গা খালি ছিল। এই জায়গায় ১ হাজার ১০০ জনকে কবর দেওয়া যেত। আগস্টে কবরস্থানে প্রতিদিন গড়ে ২৭টি মৃতদেহ দাফন করা হয়েছে। এখন কবরস্থানে আর মাত্র ৩৮০ থেকে ৪০০ মৃতদেহ দাফন করার মতো জায়গা খালি আছে। তিনি বলেন, ‘মধ্য অক্টোবরেই স্থান সংকুলান জটিল হয়ে পড়বে’। নাদি আরও বলেন, ‘৩১ আগস্ট ৩৬টি মৃতদেহ দাফন করা হয়েছে, যা মার্চে আমি দায়িত্ব নেওয়ার পর এক দিনে সর্বোচ্চ’।

সর্বশেষ খবর