শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

জরিপে আরও এগিয়ে বাইডেন ক্রমেই পিছিয়ে পড়ছেন ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

জরিপে আরও এগিয়ে বাইডেন ক্রমেই পিছিয়ে পড়ছেন ট্রাম্প

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন জনপ্রিয়তার দিক দিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১২ পয়েন্ট বেশি পেয়ে এগিয়ে রয়েছেন। চলতি মাসের ৩ থেকে ৮ তারিখ পর্যন্ত পরিচালিত এই জরিপে দেখা গেছে, জো বাইডেন পেয়েছেন শতকরা ৫২ ভাগ ভোটারের সমর্থন, সেখানে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪০ ভাগ সমর্থন। সূত্র : পার্সটুডে। এর বাইরে শতকরা ৩ ভাগ ভোটার জানিয়েছেন, তারা অন্য কোনো প্রার্থীকে ভোট দেবেন। শতকরা ৫ ভাগ ভোটার জানিয়েছেন, তারা এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছেন, নির্বাচনে কাকে ভোট দেবেন তা ঠিক করেননি। গত বুধবার এ জরিপ ফলাফল প্রকাশিত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যখন দুই মাসেরও কম সময় হাতে রয়েছে তখন এই জরিপ ফলাফল প্রকাশিত হলো। আগামী ৩ নভেম্বর মার্কিন  প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। জরিপ ফলাফলে  যে ৫ ভাগ ভোটার ভোট দেওয়ার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন তারা সবাই যদি ট্রাম্পকে সমর্থন দেন তাহলেও বাইডেনের সঙ্গে জনপ্রিয়তায় কুলিয়ে উঠতে পারবেন না।

পকেটের অর্থ ঢালবেন ট্রাম্প : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাচনী ব্যয় মেটাতে প্রয়োজনে নিজের পকেটের অর্থ খরচ করবেন তিনি। গত ৮  সেপ্টেম্বর ফ্লোরিডার উদ্দেশে যাত্রার প্রাক্কালে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সাংবাদিকদের তিনি জানান, প্রয়োজন হলে প্রচারণা তহবিলের বাইরে ব্যক্তিগত তহবিল থেকে তিনি নির্বাচনের প্রচারে ব্যয় করবেন। ২০১৬ সালের রিপাবলিকান প্রাইমারিতে নিজের ব্যক্তিগত তহবিল থেকে অর্থ ব্যয় করার কথা উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনে জেতার জন্য যা করা দরকার, তা করা হবে।

 সাংবাদিকদের ট্রাম্প আরও বলেছেন, ভুয়া গণমাধ্যমের প্রচারের বিপরীতে নিজেদের প্রচারণায় বেশ আগেভাগেই এবারে অনেক অর্থ ব্যয় হয়ে গেছে। তিনি ধারণা করছেন আগেরবারের  চেয়ে কয়েকগুণ বেশি এবারে নির্বাচনী তহবিলে জমা হবে। উল্লেখ্য, গত আগস্ট মাসে ডেমোক্র্যাট দলের প্রার্থী  জো বাইডেনের প্রচারণায় জমা পড়েছে ৩৬৪ মিলিয়ন ডলার। ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির  থেকে আগস্টের অর্থ সংগ্রহের হিসাব প্রকাশ করা হয়নি। তবে ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প ব্যক্তিগত তহবিল থেকে ৬৬ মিলিয়ন ডলার প্রচারণা তহবিলে  দেন, যা সে সময় প্রচারণা তহবিলে জমা পড়া মোট অর্থের এক পঞ্চমাংশ ছিল।

সর্বশেষ খবর