শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রেকর্ড পরিমাণ পিঁয়াজ আমদানি করা হবে

নিজস্ব প্রতিবেদক

এবার রেকর্ড পরিমাণ পিঁয়াজ আমদানি করা হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পিঁয়াজের দাম মনিটরিং জোরদার করা হচ্ছে। গতকাল সচিবালয়ে নিজ দফতরে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

পিঁয়াজের দাম খুব শিগগিরই নিয়ন্ত্রণে আসবে জানিয়ে তিনি আরও বলেন, পিঁয়াজ আমদানিতে ৫ শতাংশ ট্যাক্স কমানো হচ্ছে। এ ছাড়া আমরা সর্বকালের রেকর্ড ভেঙে সর্বোচ্চ পরিমাণ পিঁয়াজ আমদানি করব। ফলে খুব শিগগিরই দাম নিয়ন্ত্রণে আসবে।’

বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোয় যেমন বেনাপোল ও হিলিতে যাবে- এমন তথ্য দিয়ে মন্ত্রী বলেন, ‘সেখানে দেখবে আমদানির কী অবস্থা। একটু দাম বেড়েছে বাজারে। বন্যার কারণে সরবরাহে সমস্যা হয়েছে। আমরা খুব চেষ্টা করছি। টিসিবি বড় পরিসরে নামছে। আগামী ১৩ তারিখ ন্যায্যমূল্যে খোলাবাজারে পিঁয়াজ বিক্রি শুরু করবে।’ বাংলাদেশে সফররত হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রী পিটার সিজিজারটো বলেন, তাঁর দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারী বাংলাদেশে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। এজন্য একটি জয়েন্ট ট্রেড কমিশন গঠনের প্রস্তাব দেন তিনি। এ ছাড়া বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কৃষি প্রক্রিয়াজাত পণ্যসহ বাংলাদেশের বিশুদ্ধ পানি ব্যবস্থাপনা ও ওষুধ সেক্টরে হাঙ্গেরির ব্যবসায়ীরা বিনিয়োগ করতে আগ্রহী বলে জানান তিনি।

সর্বশেষ খবর