শিরোনাম
শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আক্রান্ত ও মৃত্যুতে আগের সব রেকর্ড ভাঙল ভারত

প্রতিদিন ডেস্ক

আক্রান্ত ও মৃত্যুতে আগের সব রেকর্ড ভাঙল ভারত

করোনায় প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুতে আগের সব রেকর্ড ভেঙেছে ভারত। গত বৃহস্পতিবার দেশটিতে আক্রান্তের সংখ্যা পৌঁছায় ৯৬ হাজার ৭৬০-এ। এর আগের দিন এ সংখ্যা ছিল ৯৫ হাজার ৫২৯। পাশাপাশি বৃহস্পতিবার মৃত্যু ছিল ১ হাজার ২১৩ এবং আগের দিন ছিল ১ হাজার ১৬৪। জরিপ অনুযায়ী, বিশ্বের মধ্যে ভারত শুধু প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুতেই শীর্ষে নেই, দেশটি আগের সব রেকর্ডকে ভেঙে ধেয়ে চলেছে যুক্তরাষ্ট্রের অবস্থার দিকে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল সকাল ৮টা পর্যন্ত দেওয়া তথ্যে জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশে ৯৬ হাজার ৫৫১ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ এবং একই সময়ে ১ হাজার ২০৯ করোনা রোগী প্রাণ হারানোর রেকর্ড সৃষ্টি হয়েছে। এ পর্যন্ত এটিই সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যুর ঘটনা। ভারতে বর্তমানে মোট করোনা সংক্রমণের সংখ্যা ৪৫ লাখ ৬২ হাজার ৪১৪ জনে পৌঁছেছে এবং এ পর্যন্ত ৭৬ হাজার ২৭১ করোনা রোগীর মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের মধ্যে ৩৫ লাখ ৪২ হাজার ৬৬৩ জন সুস্থ হওয়ায় বর্তমানে ৯ লাখ ৪৩ হাজার ৪৮০ জন সক্রিয় করোনা রোগী হাসপাতাল অথবা হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছেন।

তথ্যে আরও বলা হয়, ভারতে ১ লাখ করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছতে ১১০ দিন সময় লেগেছিল। কিন্তু দ্রুত গতিতে সংক্রমণ বেড়ে চলায় ২২৫ দিনেই আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ছাড়িয়ে গেছে। ১৯ মে আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ১৩৯। কিন্তু ১১ সেপ্টেম্বর ওই সংখ্যা ৪৫ লাখ ৬২ হাজার ৪১৪ জনে পৌঁছেছে। দেশে কার্যত লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ১ থেকে ৫ লাখে করোনা আক্রান্ত হতে সময় লেগেছে ৩৯ দিন। ৫ থেকে ১০ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ২০ দিন, ১০ থেকে ১৫ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ১২ দিন, ১৫ থেকে ২০ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৯ দিন, ২০ থেকে ২৫ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৮ দিন, ২৫ থেকে ৩০ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৮ দিন, ৩০ থেকে ৩৫ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৭ দিন, ৩৫ থেকে ৪০ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৬ দিন, ৪০ থেকে ৪৫ লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ৬ দিন।  ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বের এখন করোনায় মোট আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ২ কোটি ৮৫ লাখ। মৃত্যুর সংখ্যা ৯ লাখ ১৬ হাজার প্রায়। আক্রান্ত থেকে সুস্থ হওয়ার সংখ্যা ২ কোটি ৪ লাখ প্রায়। গত বৃহস্পতিবার সবচেয়ে বেশি তা-ব চলা তিন দেশের মধ্যে ভারতে ছিল সবচেয়ে বেশি আক্রান্ত (৯৬ হাজার ৭৬০) ও মৃত্যু (১ হাজার ২১৩)। এর পরের অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত ছিল ৪০ হাজার ৪৩১ ও মৃত্যু ছিল ৯২২। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছিল ৩৮ হাজার ৮১১ ও মৃত্যু ছিল ১ হাজার ৯০।

‘ফতোয়া’ দিয়ে ফাঁসলেন বিশপ : ইউক্রেনের খ্রিস্টান ধর্মগুরু বিশপ ফিলারেট বলেছিলেন, ‘সমলিঙ্গে বিবাহের জন্যই ছড়িয়েছে করোনা’। এরপর এখন তিনি নিজেই করোনায় আক্রান্ত হয়েছেন। অনলাইন থেকে পাওয়া খবরে জানা গেছে, ৯১ বছর বয়েসী এ বিশপ এখন হাসপাতালে রয়েছেন। শুধু করোনা নয়, নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছেন ফিলারেট। ইউক্রেনের একটি স্থানীয় সংবাদমাধ্যমে আরও বলা হয়েছে, যাজক ফিলারেট কিয়েভের (কুরা) বিখ্যাত অর্থোডক্স চার্চের প্রধান বিশপ। প্রায় ১ কোটি ফলোয়ার রয়েছে তার। চলতি বছর মার্চে সমলিঙ্গের মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন তিনি। একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সমলিঙ্গে বিবাহের কারণেই করোনা ছড়িয়েছে। তিনি বলেছিলেন, ‘মানুষের ভুলের জন্যই ভগবান শাস্তি দিচ্ছেন। মনুষ্যত্বের পাপের কারণেই এ শাস্তি। এ জন্য প্রথমেই আমি দায়ী করতে চাই সমলিঙ্গে বিবাহকে।’ তার এ কথাতেই স্পষ্ট হয়, করোনাভাইরাস ছড়ানোর জন্য সমলিঙ্গের বিবাহকে দায়ী করছেন তিনি। তবে এবার নিজেই ফেসবুকে বিবৃতি দিয়ে জানিয়েছেন, কভিড আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন।

সর্বশেষ খবর