শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

এবার নাকে স্প্রে করা করোনা ভ্যাকসিনের ঘোষণা দিল চীন

প্রতিদিন ডেস্ক

শরীরে পুশ করা ভ্যাকসিনের পর চীন এবার নাকে স্প্রে করা করোনা প্রতিরোধক ভ্যাকসিনের ঘোষণা দিয়েছে। এ ভ্যাকসিন বা টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদনও দেওয়া হয়েছে। সূত্র : রয়টার্স।

টিকাটির প্রথম ধাপের ক্লিনিক্যাল পরীক্ষা নভেম্বরে শুরু হতে পারে। এ সময় ১০০ স্বেচ্ছাসেবকের ওপরে এটি প্রয়োগ করে এর ফলাফল পর্যালোচনা করা হবে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জাতীয় চিকিৎসাপণ্য প্রশাসন অনুমোদিত নাকের স্প্রের একমাত্র টিকা এটি। স্প্রে টিকাটি যৌথভাবে হংকং ও চীনের গবেষকরা তৈরি করেন। এর সঙ্গে হংকং বিশ্ববিদ্যালয়, শিয়ামেন বিশ্ববিদ্যালয় ও বেইজিং ওয়ানতাই বায়োলজিক্যাল ফার্মেসির গবেষকরা রয়েছেন।

পেরুতে চীনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা : ল্যাটিন আমেরিকার অন্যতম ব্যাপক ক্ষতিগ্রস্ত দেশ পেরুতে চীনের তৈরি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল গত বুধবার থেকে শুরু হয়েছে। এটি তৃতীয় পর্যায়ের পরীক্ষা। চীনের বৃহৎ ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘সাইনোফার্ম’ প্রায় ২৪ জনের ওপর এর কার্যকারিতার পরীক্ষা করছে। তাদের লক্ষ্য ১৮ থেকে ৭৫ বছর বয়েসী ৬ হাজার লোককে ভ্যাকসিনের পরীক্ষার আওতায় আনা ও অংশ গ্রহণকারীদের উহান থেকে আনা বংশ-সংবলিত ভাইরাসের তিনটি ইনজেকশন দেওয়া। প্রসঙ্গত, পেরুতে করোনাভাইরাসে ৬ লাখ ৯৬ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন এবং ৩০ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর