রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মৃত্যু ছাড়াল ৯ লাখ ২১ হাজার, আক্রান্ত ২ কোটি ৮৮ লাখ

প্রতিদিন ডেস্ক

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা পেরিয়েছে ৯ লাখ ২১ হাজার। পাশাপাশি আক্রান্তের সংখ্যা হয়েছে অন্তত ২ কোটি ৮৮ লাখ। এ পর্যন্ত এ রোগ থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৬০ লাখের বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের জরিপ অনুযায়ী, বিশ্বের মধ্যে এখন সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে ভারতে। গত শুক্রবারও দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হন ৯৭ হাজার ৬৫৪ জন। আগের দিন এ সংখ্যা ছিল ৯৬ হাজার ৭৬০ জন। শুক্রবার দেশটিতে করোনায় মারা যান ১ হাজার ২০২ জন, আগের দিন এ সংখ্যা ছিল ১ হাজার ২১৩ জন। শুক্রবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে সংক্রমিতের সংখ্যা ছিল ৪৬ হাজার ৬০০ জন এবং মৃত্যু ছিল ১ হাজার ৯৪ জন। এ ছাড়া ব্রাজিলে সংক্রমিত ছিল ৪৪ হাজার ২১৫ জন এবং মৃত্যু ছিল ৮৯৯ জন। গোটা বিশ্বে এদিন ২৪ ঘণ্টায় সংক্রতিমের সংখ্যা ছিল ৩ লাখ ১০ হাজার ৬৭৮ জন এবং মৃত্যু ছিল ৫ হাজার ৮০৭ জন। রেকর্ডের পর রেকর্ড গড়ছে ভারত : ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টানা এক মাস ধরে দেশটিতে প্রতিদিনই বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে। জানুয়ারিতে প্রথম আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়ার পর থেকে গতকাল সকাল পর্যন্ত ভারতে মোট ৪৬ লাখ ৫৯ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এদিন করোনাভাইরাসে আরও ১ হাজার ২০১ জনের মৃত্যু হয়। এ নিয়ে দেশটিতে ভাইরাস ৭৭ হাজার ৪৭২ জনের প্রাণ কেড়ে নিল। কেবল মহারাষ্ট্রেই মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়ে গেছে। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যে সরকারি হিসাবে আক্রান্তও অতিক্রম করেছে ১০ লাখের ঘর। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ২৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। অন্ধ্র প্রদেশে শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৫ লাখ ছুঁইছুঁই, তামিল নাড়ুতে ৪ লাখ ৯১ হাজার। চার লাখ ৪০ হাজারের বেশি রোগী নিয়ে কর্ণাটকের অবস্থান চতুর্থ। উত্তর প্রদেশে গত কয়েক দিন ধরে দেনিক সাড়ে ছয় হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে।

 ভারতের রাজধানী দিল্লিতেও সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। ভাইরাস তামিল নাড়ুতে এখন পর্যন্ত ৮ হাজার ২৩১ জনের প্রাণ কেড়ে নিয়েছে। কর্ণাটকে মৃত্যু ছাড়িয়েছে যথাক্রমে ৭ হাজার; অন্ধ্র প্রদেশ ও দিল্লি মিলিয়ে ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় নতুন ৩ হাজার ১৫৭ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে রাজ্যটিতে সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৯৬ হাজার ৩৩২। ২৪ ঘণ্টায় আরও ৫৭ জন নিয়ে পশ্চিমবঙ্গে করোনাভাইরাসে মৃত্যুও ৩ হাজার ৮০০ ছাড়িয়ে গেছে।

সর্বশেষ খবর