মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মৃত্যুতে চীনকে ছাড়াল বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

মৃত্যুতে চীনকে ছাড়াল বাংলাদেশ

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট মারা গেলেন ৪ হাজার ৭৫৯ জন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর মধ্য দিয়ে করোনায় মৃতের সংখ্যায় চীনকে (৪ হাজার ৭৩৪ জন) ছাড়িয়ে গেল বাংলাদেশ। গত ১৩ জুন শনাক্ত রোগীর সংখ্যায়ও চীনকে ছাড়ায় বাংলাদেশ। করোনা ভাইরাসে মৃত্যুর সর্বশেষ এই তথ্য হালনাগাদের পর জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের

টালিতে বিশ্বে বাংলাদেশ উঠে এসেছে ২৮তম স্থানে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গতকাল বিশ্বে মোট মৃতের   সংখ্যা ৯ লাখ ২৪ হাজার পেরিয়ে গেছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কেবল ভারত ও পাকিস্তানে মৃত্যুর সংখ্যা বাংলাদেশের চেয়ে বেশি। বৈশ্বিক তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃত্যু ৭৯ হাজার ছাড়িয়ে গেছে, পাকিস্তানে মৃত্যু হয়েছে ৬ হাজারের বেশি মানুষের।

বর্তমানে ৯৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে ২৪ ঘণ্টায় ১ হাজার ৮১২ জন এবং এখন পর্যন্ত মোট ৩ লাখ ৩৯ হাজার ৩৩২ জন শনাক্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় ২ হাজার ৫১২ জন এবং এখন পর্যন্ত মোট ২ লাখ ৪৩ হাজার ১৫৫ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৪৭টি নমুনা সংগ্রহ আর ১৪ হাজার ২১৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ২২ জন আর ৪ জন নারী। এখন পর্যন্ত মোট ৩ হাজার ৭০৮ জন পুরুষ এবং ১ হাজার ৫১ জন নারী মারা গেছেন। মৃত্যুর শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ৯২ শতাংশ আর নারী ২২ দশমিক শূন্য ৮ শতাংশ। অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস)-এর তথ্য অনুযায়ী অধিদফতর জানায়, সর্বশেষ ২৬ জনের মধ্যে হাসপাতালে ২৫ আর বাড়িতে ১ জন মারা গেছেন। অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিবেচনায় ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন এবং ষাটোর্ধ্ব ১০ জন রয়েছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯, চট্টগ্রাম বিভাগে ৪, রাজশাহী বিভাগে ২ এবং ময়মনসিংহ বিভাগে বাসিন্দা ১ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫১২ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ১৬২ জন, চট্টগ্রাম বিভাগে ৩০৬ জন, রংপুর বিভাগে ৮৮ জন, খুলনা বিভাগে ২৩০ জন, বরিশাল বিভাগে ৮৫ জন, রাজশাহী বিভাগে ৩৩৯, সিলেট বিভাগে ১৮৭ জন এবং ময়মনসিংহ বিভাগে ১১৫ জন রয়েছেন।

সর্বশেষ খবর