বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনায় বয়স্ক মৃত্যুর হার বেড়েই যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

করোনায় বয়স্ক মৃত্যুর হার বেড়েই যাচ্ছে

করোনাভাইরাস সংক্রমণে বয়স্ক মানুষের মৃত্যুর হার বেড়েই চলেছে। ভাইরাসটির সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে আরও ৪৩ জনের। এর মধ্যে ৩২ জনই ছিলেন ষাটোর্ধ্ব, যা মোট মৃত্যুর ৭৪ শতাংশের বেশি। সাতজনের বয়স ছিল ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। ৫১ বছরের কম বয়সী মানুষ মারা গেছেন মাত্র চারজন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৫০টি নমুনা পরীক্ষায় আরও ১ হাজার ৭২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১২ দশমিক ২৭ শতাংশ। এ পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৪১ হাজার ৫৬ জন। গত এক দিনে সুস্থ হয়েছেন ২ হাজার ৪৩৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৫৯৪ জন। ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮০২ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক শূন্য ১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ।

এদিকে করোনায় ষাটোর্ধ্ব মানুষের মৃত্যুর হার বেড়েই চলেছে। তবে কমছে ৩০ বছরের কম বয়সীদের মৃত্যু। চলতি মাসের শুরুর দিন পর্যন্ত মোট মৃত্যু বিবেচনায় ষাটোর্ধ্ব মানুষের মৃত্যুর হার ছিল ৪৯ দশমিক ৪৪ শতাংশ। গতকাল এই হার বেড়ে দাঁড়িয়েছে ৫০ দশমিক ৩৩ শতাংশে। গত ২৪ ঘণ্টার মৃত্যু বিবেচনায় ষাটোর্ধ্ব মানুষের মৃত্যু হার ছিল ৭৪ দশমিক ৪২ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ৩৬ জন পুরুষ ও সাতজন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। এর মধ্যে ২৭ জন ঢাকা, পাঁচজন খুলনা, চারজন সিলেট, তিনজন চট্টগ্রাম এবং দুজন করে রাজশাহী ও রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে ৩ হাজার ৭৪৪ জন পুরুষ ও ১ হাজার ৫৮ জন নারী। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর