বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

দেড় মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দেড় মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

দেশে করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। দেড় মাসের মধ্যে এটা এক দিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৪৩ জনের। সবশেষ গত ২ আগস্ট ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এরপর থেকে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। এদিকে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৩৬০টি নমুনা পরীক্ষায় নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৬১৫  জনের দেহে। শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৯ শতাংশ।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনাভাইরাস সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরা হয়। এতে বলা হয়, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হয়েছে মোট ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনের। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ হাজার ৮২৩ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৩৭৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ২ লাখ ৪৭  হাজার ৯৬৯  জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৩৬ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ১৬ জন পুরুষ ও ৫ জন নারী। ২০ জন হাসপাতালে ও ১ জন বাড়িতে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃত ২১ জনের মধ্যে ১০ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৭ জন ছিলেন পঞ্চাশোর্ধ্ব, ২ জন চল্লিশোর্ধ্ব, ১ জন ত্রিশোর্ধ্ব ও ১ জনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ১০ জন ঢাকা, ৫ জন চট্টগ্রাম, ৪ জন খুলনা এবং ১ জন করে সিলেট ও রাজশাহী বিভাগের বাসিন্দা ছিলেন। সারা দেশের কভিড ডেডিকেটেড হাসপাতালগুলোর মোট ১৪ হাজার ২৭৫টি সাধারণ শয্যার মধ্যে ১১ হাজার ১৬৫টি শয্যা খালি রয়েছে। এছাড়া ৫৪৭টি আইসিইউ’র মধ্যে খালি রয়েছে ২৪৬টি। গত ২৪ ঘণ্টায় ঢাকার ভিতরে নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৮০১টি ও ঢাকার বাইরে সারা দেশে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৫৫৯টি। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর