বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মিয়ানমারে আবারও রোহিঙ্গাদের গণহত্যা : জাতিসংঘ

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী এখনো গণহত্যা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে জাতিসংঘ বলেছে, গণহত্যার ঝুঁকি নিয়েই মিয়ানমারে রয়ে যাওয়া  রোহিঙ্গা মুসলমানরা সেখানে বাস করছেন। এখনো  দেশটির নিরাপত্তা বাহিনী কর্তৃক অবিরাম নিপীড়নের শিকার হচ্ছেন তারা। গত সোমবার জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সূত্র : রয়টার্স।

জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা তথ্যানুসন্ধান দল তাদের প্রতিবেদনে এ ঝুঁকির কথা উল্লেখ করে মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন  জেনারেলকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে। রাখাইনে ছয় লাখ রোহিঙ্গা ভয়াবহ অবস্থায় রয়েছে উল্লেখ করে ওই প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে এখনো প্রায় ছয় লাখ রোহিঙ্গা ভয়াবহ অবস্থার মধ্যে বাস করছে। তাদের চলাফেরার ওপর এত বেশি কড়াকড়ি আরোপ করা হয়েছে যে তার প্রভাব তাদের মৌলিক মানবিক চাহিদার ওপরও পড়েছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখ রোহিঙ্গাদের এ কারণেই রাখাইনে ফেরা অসম্ভব হয়ে উঠেছে বলে জাতিসংঘের ওই প্রতিবেদনে জানানো হয়। অস্ট্রেলিয়ার মানবাধিকার আইনজীবী এবং জাতিসংঘ প্যানেলের সদস্য ক্রিস্টোফার সিডটি এক বিবৃতিতে বলেন, মিয়ানমারে থেকে যাওয়া  রোহিঙ্গারা এখনো গণহত্যার শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছেন। এর আগে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাখাইনে রোহিঙ্গা গ্রামগুলো গুঁড়িয়ে দিয়ে  সেখানে সরকারি স্থাপনা গড়ে তুলেছে মিয়ানমার সরকার। পুলিশ ব্যারাকসহ বিভিন্ন সরকারি স্থাপনার মাধ্যমে এসব এলাকাকে পুরোপুরি সরকারি অবকাঠামোতে রূপান্তর করা হয়েছে।

সর্বশেষ খবর