বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
থানায় পিটিয়ে হত্যা

এসআই জাহিদের পক্ষে ক্ষতিপূরণ দিল পরিবার

আদালত প্রতিবেদক

থানায় নিয়ে গাড়িচালক ইশতিয়াক হোসেন জনিকে পিটিয়ে হত্যার মামলায় দন্ডিত পল্লবী থানার সাবেক উপ-পরিদর্শক জাহিদুর রহমান খানের পক্ষে ক্ষতিপূরণের ২ লাখ  টাকা জমা দিয়েছে তার পরিবার। আদালতের আদেশ অনুযায়ী, ক্ষতিপূরণের এ টাকা পাবে নিহত জনির পরিবার। আর এ টাকা না দিলে জজ আদালতের দেওয়া যাবজ্জীবন সাজার রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করার সুযোগ নেই। এর আগে গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ক্ষতিপূরণের ২ লাখ টাকা মামলার বাদী পক্ষকে দেওয়ার জন্য আবেদন করে দন্ডপ্রাপ্ত আসামি জাহিদের পরিবার। পরে বিচারক কে এম ইমরুল কায়েশ রায় বাস্তবায়নের জন্য শাস্তির পাশাপাশি জরিমানার টাকা দেওয়ার অনুমতি দেন।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস কুমার পাল জানান, পুলিশের এসআই জাহিদুর রহমান জরিমানার ২ লাখ টাকা আদালতের অনুমতি নিয়ে বাংলাদেশ ব্যাংকে জামা দেন। এর আগে ৯ সেপ্টেম্বর একই আদালত জনি হত্যা মামলায় তিন পুলিশ ও দুই সোর্সকে কারাদ- দেয় আদালত। দেশে এই প্রথম নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে করা কোনো মামলার রায় হয়েছে এবং ক্ষতিপূরণ দিয়েছে। আইনটি সাত বছর আগে ২০১৩ সালে পাস হয়।

রায়ে বলা হয়, যাবজ্জীবন সশ্রম কারাদন্ডের পাশাপাশি অর্থদন্ড, অনাদায়ে কারাদন্ড দেওয়া হয়েছে। অর্থদন্ড ছাড়াও নিহতের পরিবারকে ২ লাখ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়। ক্ষতিপূরণের এ টাকা আগামী ২ সপ্তাহের মধ্যে দিতে বলা হয়। মামলা সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ৭ আগস্ট নিহত জনির ভাই রকি ঢাকার মহানগর দায়রা জজ আদালতে ‘নির্যাতন ও পুলিশ হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে’ মামলা করেন।

সর্বশেষ খবর